গ্যালান্টকে ব্লিঙ্কেন: হিজবুল্লাহর সঙ্গে উত্তেজনা কমাও

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট যুক্তরাষ্ট্র সফর করতে গেলে দেশটির শীর্ষ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন তাকে এমন পরামর্শ দেন। গাজায় ইসরায়েল যে গণহত্যার যুদ্ধ চালিয়ে যাচ্ছে তা যেন লেবাননে ছড়িয়ে না পড়ে। 

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক কাজে নিয়োজিত কর্মীদের সুরক্ষা প্রদানের ওপর গুরুত্ব প্রদান করেছেন।

ব্লিঙ্কেন গাজার যুদ্ধের আরও বিস্তার ঘটা এড়ানো এবং এমন কূটনৈতিক সমাধানে পৌঁছুনোর ওপর গুরুত্ব আরোপ করেন যাতে বাস্তুচ্যূত লেবাননী ও ইসরায়েলি পরিবারগুলো নিজ নিজ বাড়িঘরে ফিরে যেতে পারে। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র ম্যাথিউ মিলার একথা জানান।

যুদ্ধবাজ ও চরমপন্থী ইসরায়েলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু লেবাননে হামলা চালানোর হুমকি দেওয়ার পর মিলার একথা জানালেন। 

অথচ মাত্র কয়েকদিন আগে ইসরায়েল জানায় যে, তাদের মন্ত্রিসভা লেবাননে হামলা চালানোর বিষয় অনুমোদন করেছে। এ সময় নেতানিয়াহু আরও বলেন, তারা একই সঙ্গে কয়েকটি ফ্রন্টে যুদ্ধ করার জন্য প্রস্তত রয়েছে।

গাজায় ইসরায়েলি আগ্রাসন ও গণহত্যার ২৬৩তম দিন মঙ্গলবার (২৫জুন)। এতে অন্তত ৩৭ হাজার ৬২৬ জন নিহত হয়েছেন। যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত হয়েছেন আরও ৮৬ হাজার ৯৮ জন। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news