ইরানে প্রেসিডেন্ট নির্বাচন শুক্রবার, সরে দাঁড়ালেন এক প্রার্থী

ইরানে প্রেসিডেন্ট নির্বাচনে ভোটগ্রহণ শুক্রবার (২৮ জুন)।এ নির্বাচনে ৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। একজন প্রার্থী বুধবার নির্বাচন থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দিয়েছেন।

ইরনা জানায়, নির্বাচনের দুই দিন আগে বুধবার আমীর হোসাইন গাজিজাদেহ হাশেমি (৫৩) তার প্রার্থীতা প্রত্যাহার করে নেন। তিনি ইব্রাহীম রাইসির স্থলে একজন ঐক্যের প্রার্থীকে নির্বাচিত করতে ও‘বিপ্লবের ফ্রন্টকে’ শক্তিশালী করতে তিনি এই পদক্ষেপ নিেেয়ছেন বলে জানা গেছে।  

শহীদ ও পুরানো সেনা বিষয়ক ফাউন্ডেশনের প্রধান গাজিজাদেহ হাশেমি রাইসির ভাইস প্রেসিডেন্টদের একজন ছিলেন। ২৯২১ সালের বিগত প্রেসিডেন্ট নির্বাচনেও তিনি প্রার্থী ছিলেন। সে নির্বাচনে তিনি ১০ লাখের মতো ভোট পেয়ে সর্বশেষ অবস্থানে ছিলেন।

ইরানের প্রেসিডেন্ট নির্বাচন ভোট গ্রহণের আগে, বিশিষকরে ২৪ ঘণ্টা আগে এ ধরণের প্রার্থীতা প্রত্যাহার সাধারণ ঘটনা। গাজিজাদেহ হাশেমির নির্বাচন থেকে সরে দাঁড়ানোর ফলে নির্বাচনে প্রার্থী থাকছেন ৫ জন।

বিশ্লেষকরা বলছেন, নির্বাচনে তিনভাবে প্রতিদ্বন্দ্বিতা হয়। তাদের মতে, সাঈদ জলিল ও মোহাম্মাদ বাঘের কালিবাফের মধ্যে মূল প্রতিদ্বন্দিতা হবে এ নির্বাচনে। দুই জনই কট্টরপন্থী। ২০২৫ সালে ইরানের প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি নিহত হওয়ার পর এ নির্বাচনের আয়োজন করা হয়েছে।

সংস্কারবাদী একমাত্র প্রার্থী হলেন হৃদরোগ বিশেষজ্ঞ মাসুদ পেজেশকিয়ান। তিনি সাবেক মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির প্রশাসনে যুক্ত ছিলেন। তার আমলে ২০১৫ সালে পশ্চিমা শক্তিবর্গের সঙ্গে ইরানের পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়।

এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী অপর দুই প্রার্থী হলেন সাবেক বিচারমন্ত্রী মোস্তফা পউরমোহাম্মাদি এবং তেহরানের সাবেক মেয়র আলিরেজা জাকানি। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news