ইসরায়েলকে ২ হাজার পাউন্ডের ১৪ হাজার বোমা দিয়েছে যুক্তরাষ্ট্র : রিপোর্ট

মার্কিন জো বাইডেনের প্রশাসন গাজায় গণহত্যার যুদ্ধে লিপ্ত দখলদার ইসরায়েলকে এই বিপুল মারাণাস্ত্র সরবরাহ করেছে। ওয়াশিংটনের মিত্র তেল আবিবকে অস্ত্র সরবরাহ সমানতালে চলছে। দুই জন মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স একথা জানিয়েছে। 

গত ৭ অক্টোবর ইসরায়েল গাজায় নির্বিচার হামলা ও গণহত্যা শুরুর পর যুদ্ধরাষ্ট্র দখলদার দেশটিকে হাজার হাজার হেলফায়ার ক্ষেপণাস্ত্র দিয়েছে। ওই দুই মার্কিন কর্মকর্তা ইসরায়েলকে দেওয়া তাদের দেশের অস্ত্রের হালনাগাদ তথ্য রয়টার্সকে জানান।

 যুক্তরাষ্ট্র ইসরায়েলকে ২০০০পাউন্ড ওজনের ১৪ হাজার এমকে-৮৪ বোমা, ৫০০ পাউন্ড ওজনের সাড়ে হাজার বোমা, আকাশ থেকে স্থলে নিক্ষেপযোগ্য তিন হাজার প্রিসিশন গাইডেড হেলফায়ার মিসাইল, এক হাজার বাংকার বাস্টার বোমা, বিমান থেকে নিক্ষেপযোগ্য ক্ষুদ্র ব্যাসের ২৬০০ বোমা এবং আরও বিভিন্ন ধরণের বোমা দিয়েছে।

অস্ত্রশস্ত্রের এই তালিকা প্রদানকারী দুই কর্মকর্তা অবশ্য তাদের নাম প্রকাশে অস্বীকৃতি জানিয়েছেন। কারণ এসব তথ্য প্রকাশ্যে জানানো তাদের দায়িত্বের পড়ে না।

কর্মকর্তা দুইজন এসব অস্ত্র কখন পাঠানোর দিন ক্ষণ জানাননি। তবে যুক্তরাষ্ট্রকে ইসরায়েলে অস্ত্র সরবরাহ সমান গতিতে অব্যাহত রয়েছে।

ইসরায়েলকে অস্ত্র সববরাহ সীমিত করার আন্তর্জাতিক আহ্বান এবং শক্তিশালী বোমা সরবরাহ বন্ধ রাখার কথা বললে ইহুদী দেশটিকে অস্ত্র সরবরাহের গতিতে কোন প্রভাব পড়েনি।

 সেন্টার ফর ইন্টারন্যাশনাল স্ট্যাডিজের অস্ত্র বিশেষজ্ঞ টম কারাকো বলেছে, এই বিপুল অস্ত্র সরবরাহ থেকে ইসরায়েলের প্রতি মার্কিন সমর্থনের বিষয়টি প্রকাশ পেয়েছে। তিনি বলেন, হামাস ও হিজবুল্লাহর বিরুদ্ধে ব্যবহার করার জন্য এসব অস্ত্র দিয়েছে ওয়াশিংটন।   সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news