লেবানন-ইসরায়েল যুদ্ধ নিয়ে হিজবুল্লাহকে পশ্চিমাদের হুঁশিয়ারি

লেবানন ও ইসরায়েল সীমান্তের যুদ্ধ বৃহত্তর মধ্যপ্রাচ্যে ছড়িয়ে পড়া রোধের জন্য মার্কিন, ইউরোপীয় ও আরব মধ্যস্থতাকারীরা তাদের চাপ বৃদ্ধি করেছে। গত আট মাস ধরেই এ যুদ্ধ বৃহত্তর আঞ্চলিক যুদ্ধে রূপ নেওয়ার আশংকা ব্যক্ত করা হচ্ছে। 

শনিবার ইরান ও ইসরায়েল পরস্পরকে হুমকি দিয়েছে। তেহরান বলেছে, হিজবুল্লাহর বিরুদ্ধে এ যুদ্ধ হবে ইসরায়েলের জন্য ‘ধ্বংসকর’ গাজায় যুদ্ধবিরতির আশা দেখা যাচ্ছে না। সেখানে  ইসরায়েলি হামলা বন্ধ হলেই হিজবুল্লাহসহ ইরান সমর্থিত মিলিশিয়াগুলোর হামলাও বন্ধ হবে বলে মনে করা হচ্ছে। 

বর্তমান ও সাবেক পশ্চিমা কূটনীতিকরা জানান, যুদ্ধবিরতির আলোচনা স্থবির থাকার কথা মনে রেখে আমেরিকান ও ইউরোপীয় কূটনীতিকরা এবং অন্যান্য কর্মকর্তা ইসরায়েলের সামরিক শক্তির ব্যাপারে হিজবুল্লাহকে হুঁশিয়ার করে দিয়েছেন। 

তারা বলেন, হামাসের চেয়ে হিজবুল্লাহ অনেক বেশি শক্তিশালী তবে ইসরায়েলের সামরিক শক্তি মোকাবিলায় নিজেদেরকে অতি আত্মবিশ্বাসী হওয়ার ব্যাপারে মার্কিন-ইউরোপীয় দূতেরা ইরান সমর্থিত গোষ্ঠীটিকে হুঁশিয়ার করে দিয়েছেন।

এপি জানায়, পশ্চিমা কূটনীতিকরা আরও সতর্ক করে দিয়ে বলেছেন যে, ইসরায়েলি নেতারা যদি লেবাননে হামলা চালানোর সিদ্ধান্ত সেক্ষেত্রে যুক্তরাষ্ট্র বা অন্য কোন দেশ তাদেরকে তা থেকে ফেরাতে পারবে না। এরপর যা ঘটবে তা মোকাবিলায় হিজবুল্লাহকে তার যোদ্ধাদের শক্তিমত্তার ওপর অতি নির্ভরশীল হওয়া উচিত হবে না।

প্রতিদিন লেবানন-ইসরায়েল সীমান্তের কাছে হামলা চলছে যা সহজে কমার সম্ভাবনা কম। এ প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র সেখানে মেরিন সেনাসহ উভচর হানাদার যুদ্ধজাহাজ পাঠাচ্ছে।

মধ্যপ্রাচ্য বিষয়ক সাবেক মার্কিন দূত গেরাল্ড ফেইরস্টেইন বলেন, ইসরায়েল লেবাননের সঙ্গে এক ধরণের যুদ্ধের জন্য প্রস্ততি নিচ্ছে যা হবে সম্পূর্ণ ভিন্ন মাত্রার যুদ্ধ। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news