নির্বাচন থেকে বাইডেন সরে দাঁড়ালে কী হবে? সিএনএন বিশ্লেষণ

সিএনএন নির্বাচন বিতর্কে প্রেসিডেন্ট জো বাইডেনের পারফরমেন্সে যুক্তরাষ্ট্রের বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান তাকে সরে দাঁড়ানোর আহবান জানিয়েছে। সিএনএন বিশ্লেষণ বলছে বাইডেনের সরে দাঁড়ানো একটি সহজ প্রক্রিয়া হবে না। কারণ ডেমোক্রেটরা ইতিমধ্যেই বাইডেনকে অনুমানমূলক মনোনীত করেছেন এবং তিনি প্রাথমিক ভোটারদের কাছে অপ্রতিরোধ্য পছন্দ।

 এপর্যন্ত আগামী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে বাইডেন সামান্য বিরোধিতার মুখোমুখি হয়েছিলেন, এবং তিনি তার পার্টির প্রায় সমস্ত প্রতিনিধির কাছে অনুমোদন পেয়েছেন, তার মানে খুব কমই সম্ভাবনা যে প্রেসিডেন্ট ইচ্ছার বিরুদ্ধে নির্বাচনী দৌড় থেকে বের হয়ে যাবেন।

সিএনএন বিশ্লেষক ডেভিড অ্যাক্সেলরড বলেছেন, এটি ৬০ এর দশক নয়। ভোটাররা মনোনীত ব্যক্তিকে বেছে নেয়। তিনি মনোনীত, সেই বর্তমান প্রাথমিক ব্যবস্থা, যা প্রাথমিক ভোটারদের দলীয় বড়দের উপর ক্ষমতায়ন করে। 

মূলত ১৯৬৮ সালে ডেমোক্রেটরা ভাইস প্রেসিডেন্ট হুবার্ট হামফ্রেকে তাদের মনোনীত প্রার্থী হিসাবে নির্বাচিত করার পরে অসন্তোষ দেখা দেয়। এমনকি প্রেসিডেন্ট লিন্ডন জনসন তার ম্লান জনপ্রিয়তা এবং বিরোধিতাকে স্বীকৃতি দিয়ে সেই বছর প্রেসিডেন্ট পদ থেকে সরে যাওয়ার পরেও।

ভিয়েতনামের যুদ্ধের জন্য, হামফ্রে শিকাগোতে ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে জনসনের ভিয়েতনাম নীতির ধারাবাহিকতার প্রতিনিধিত্ব করেছিলেন। হামফ্রে মনোনয়ন গ্রহণ করার সাথে সাথে বিক্ষোভকারীরা পুলিশের সাথে সংঘর্ষে লিপ্ত হলে সহিংসতা ছড়িয়ে পড়ে।

 ২০২৪ সালে জিনিসগুলি খুব আলাদা হবে যদি বাইডেন নির্বাচন থেকে সরে দাঁড়ান। বাইডেন সত্যি সরে দাঁড়ালে ডেমোক্রেটদের সম্মেলন শিকাগতে শুরু হবে আগস্টে। ডেমোক্রেটিক পার্টি ৩,৯০০ টিরও বেশি প্রতিনিধি নির্বাচন করার জন্য রাজ্যগুলিকে ২২ শে জুন সময়সীমা বেঁধে দিয়েছিল। তাদের প্রায় সবাই বাইডেনকেই সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছে।

এখন প্রশ্ন হচ্ছে কনভেনশনের পরে কি প্রার্থী কখনও নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন। ১৯৭২ সালে ভাইস প্রেসিডেন্ট পদে প্রতিদ্বন্দ্বিতাকারী ডেমোক্রেট, সেন টমাস ইগলটন, কনভেনশনের পরেও নির্বাচন থেকে সরে যেতে বাধ্য হন মানসিক অসুস্থতার জন্য চিকিৎসার কারণে। 

সার্জেন্ট শ্রাইভারকে ডেমোক্রেটিক মনোনীত জর্জ ম্যাকগভর্নের দ্বিতীয় পছন্দের রানিং সঙ্গী হিসাবে নিশ্চিত করার জন্য একটি সভা ডাকতে হয়েছিল।

এছাড়া যদি প্রেসিডেন্ট মারা যান তাহলে মার্কিন সংবিধানের অধীনে, এটি রাজ্যের রাজধানীতে নির্বাচকরা প্রেসিডেন্টের জন্য ভোট দেন। ২০তম সংশোধনীর অধীনে, নির্বাচিত প্রেসিডেন্ট মারা গেলে, তার ভাইস প্রেসিডেন্ট নতুন প্রেসিডেন্ট হন।

তারপরও প্রশ্ন রয়ে যায় যে ঠিক কখন একজন ব্যক্তি প্রেসিডেন্ট নির্বাচিত হবেন। এটা কি ডিসেম্বরে নির্বাচকদের মিলিত হওয়ার পরে, নাকি ৬ জানুয়ারিতে ইলেক্টোরাল কলেজের ভোট গণনা করার জন্য কংগ্রেসের বৈঠকের পরে? সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news