গাজার ‘নিরাপদ অঞ্চলে’ জীবন-মরণ অবস্থায় চলছে অবিরাম হামলা, নেই খাবার-পানি

গাাজার দক্ষিণাঞ্চলে খান ইউনুস হরের কেন্দ্রের প্রধান চিকিৎসা কেন্দ্র নাসের হাসপাতালে বুধবার ইসরায়েলি বাহিনী বিমান হামলা চালায়। এতে অন্তত সাত জন নিহত হয়েছেন। 

নাসের হাসপাতালটি খান ইউনুস শহরের পশ্চিমে অবস্থিত। ইসরায়েল নিজেই অঞ্চলটিকে নিরাপদ অঞ্চল বলে আখ্যায়িত করেছে। ইসরায়েলি সেনাবাহিনীর দেওয়া মানচিত্রে এটি দেখা গেছে।

জাতিসংঘের হিসেবে চলতি সপ্তাহের প্রথমদিকে ইসরায়েল খান ইউনুস এলাকা থেকে লোকজনকে সরে যাওয়ার যে নির্দেশ দিয়েছে তাতে প্রায় আড়াই হাজার ফিলিস্তিনি মহাবিপদে পড়েছেন।

বুধবারের বিমান হামলার পর ধুলার রাশি নাসের হাসপাতালের কাছের রাস্তায় ছড়িয়ে পড়ে। তার মধ্যে লোকজনকে আতংকে দিকবিদিক ছুটাছুটি করতে দেখা যায় বার্তাসংস্থার এপির সাংবাদিকদের ধারণ করা ভিডিওতে।

এতে দেখা যায় এক ব্যক্তি আহত দু’টি ছেলেকে কোলে নিয়ে ছুটছেন। অসামরিক প্রতিরক্ষাকর্মী ও পথিকরা তার সহায়তায় এগিয়ে যান। আর অন্যরা ধবংসস্তুপের কংক্রিটের নীচে চাপা পড়া লোকদেরকে ধবংসস্তুপ সরানোর চেষ্টা করছেন।

ইসরায়েলি বাহিনী সোমবার খান ইউনুসের পূর্বের বাসিন্দাদের সেখান থেকে চলে যাওয়ার নির্দেশ দেয়। সেখানে আশ্রয় কেন্দ্রগুরোতে আশ্রয় কেন্দ্র ও উন্মুক্ত প্রান্তরে হাজার হাজার বাস্তুচ্যূত ফিলিস্তিনি অবস্থান করছিলেন। বুধবার সেখানে আশ্রয় শিবিরে পরিণত করা স্কূলগুুলোতেও বিমান হামলা হয়। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news