বাইডেনকে সরে যেতে বললেন আরও নেতৃস্থানীয় ডেমোক্র্যাটিক সদস্য

চলতি সপ্তাহে মার্কিন কংগ্রেসের অধিবেশন বসছে। এমন অবস্থায় নিজেদের দৃষ্টিভঙ্গি মূল্যায়ন করতে কংগ্রেসের ডেমোক্রাট নেতা হাকিম জেফরিজ ;লে বিভিন্ন কমিটির শীর্ষ নেতাদের নিয়ে বৈঠকের আয়োজন করেন রোববার সন্ধ্যায়।

নিউ ইয়র্কের প্রতিনিধিপরিষদ সদস্য জেরি নাডলার, কানিকটিকাটের প্রতিনিধিপরিষদ সদস্য জিম হাইমস ও ক্যালিফোর্নিয়ার প্রতিনিধিপরিষদ সদস্য মার্ক টাকানোসহ কয়েকটি ডেমোক্র্যাটিক কমিটির নেতার রোববার সন্ধ্যায় বাইডেনকে প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে যেতে ব্যক্তিগতভাবে পরামর্শ দিয়েছেন।

প্রেসিডেন্ট জো বাইডেন আরেক মেয়াদে প্রেসিডেন্ট হওয়ার জন্য উপযুক্ত কি-না তা নিয়ে ব্যাপক প্রশ্ন ও গুঞ্জণ জোরদার হওয়ার মধ্যে তারা এই পরামর্শ দিলেন। ওই বৈঠকের সঙ্গে সংশ্লিষ্ট কিন্তু নাম প্রকাশে অনিচ্ছুক দুইজন কর্মকর্তা একথা জানান।

এদিন প্রেসিডেন্ট জো বাইডেন গুরুত্বপূর্ণ পেনসালভেনিয়া অঙ্গরাজ্যে নির্বাচনি প্রচারণায় ব্যস্ত ছিলেন। তিনি এ সময় ঐক্যবদ্ধ থাকতে তার সমর্থকদের প্রতি আহ্বান জানান। ফিলাডেলফিয়ার মাউন্ট এয়ারি এক চার্চের সামনে ভাষণদানকালে ৮১ বছর বয়েসি বাইডেন মজা করে বলেন, ‘আমি জানি, আমি দেখতে ৪০ বছর বয়েসির মতো।’

ওই সভায় বাইডেন আরও বলেন, ‘আমি অনেকদিন ধরে দায়িত্ব পালন করে যাচ্ছি। আমি ঈশ্বরের প্রতি আস্থা রেখেই বলছি, আমি আমেরিকার ভবিষ্যত নিয়ে আর কখনো এতো বেশি আশাবাদি ছিলাম না, যদি আমরা ঐক্যবদ্ধ থাকি।’ তবে বাইডেনের দলের নেতারাই তাকে নিয়ে গভীরভাবে বিভক্ত হয়ে পড়েছেন।

অন্য পাঁচজন ডেমোক্র্যাট আইন প্রণেতা ইতোমধ্যে প্রকাশ্যে বাইডেনকে নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনের জন্য প্রচারণা বন্ধ দেওয়ার আহ্বান জানিয়েছেন। অবশিষ্ট চারমাস নির্বাচনি প্রচারণা তিনি চালাতে পারবেন কি-না এবং রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে হারাতে পারবেন কি-না তা নিয়ে উদ্বেগ থেকেই তারা এ আহ্বান জানান।

news