পশ্চিমা দেশগুলোর কাছে সাবমেরিন চায় ইউক্রেন

 ইউক্রেনের নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আলেক্সি নেইজপাপা বলেছেন তার দেশ সাবমেরিন পেলে তা কিয়েভকে কৃষ্ণ সাগর জুড়ে তার ক্ষমতা প্রসারিত করতে সহায়তা করবে। ইউক্রেনের কৃষ্ণ সাগরে তার সামরিক সক্ষমতা বৃদ্ধির জন্য পশ্চিমা সাবমেরিন দরকার। 

ইউটিউব চ্যানেলে পোস্ট করা সাংবাদিক নাটালিয়া মোসেচুকের সাথে একটি সাক্ষাৎকারে নেইজপাপা বলেছেন, আমরা সাবমেরিন সম্পর্কে চিন্তা করছি, সাবমেরিনগুলি আমাদের জন্য প্রয়োজনীয়, নৌবাহিনীর অংশ হওয়া উচিত।

তবে বড় ধরনের সাবমেরিন কৃষ্ণ সাগরে অকেজো বলে জানান নেইজপাপা। ছোট আকারের সাবমেরিন পেলে ইউক্রেনকে উপকূলীয় রাজ্য থেকে একটি সামুদ্রিক শক্তিতে পরিণত করবে। 

২০২২ সালের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন দ্বন্দ্ব শুরু হওয়ার পর থেকে, পশ্চিমা রাষ্ট্রগুলি কিয়েভকে প্রচুর পরিমাণে অস্ত্র সরবরাহ করলেও রাশিয়ার সঙ্গে  শত্রুতায় সরাসরি জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে। যুদ্ধের তৃতীয় বছরে ভালভাবে, অস্ত্র ও গোলাবারুদ সরবরাহে বিলম্ব সহ সমর্থন হ্রাসের অসংখ্য অভিযোগ করছে ইউক্রেন। 

এই সপ্তাহের শুরুতে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি ব্লুমবার্গের সাথে একটি সাক্ষাৎকারে বলেছিলেন যে এপ্রিল মাসে কংগ্রেস ৬১ বিলিয়ন সহায়তা প্যাকেজ অনুমোদন করা সত্ত্বেও মার্কিন অস্ত্র দেশে পৌঁছতে খুব বেশি সময় নিচ্ছে।

ন্যাটোর কূটনীতিকরা সংস্থাটিকে বলেছেন যে মার্কিন নেতৃত্বাধীন সামরিক ব্লক ইউক্রেনের জন্য প্রতি বছর কমপক্ষে ৪৩ বিলিয়ন ডলারের সামরিক সহায়তা দিতে সম্মত হয়েছে। তবে কতদিন এধরনের সহায়তা চলবে তা উল্লেখ করেননি তারা। 

news