কিয়েভসহ বিভিন্ন শহরে রাশিয়ার ভয়াবহ হামলায় নিহত ৩৬, আহত ১৫০

ইউক্রেনের রাজধানী কিয়েভসহ দেশটির বিভিন্ন শহরে সোমবার দিনের বেলা এ ভয়াবহ হামলার ঘটনা ঘটে। রাজধানীর সবচেয়ে বড় শিশু হাসপাতালে ক্ষেপণাস্ত্রের আঘাতে এক চিকিৎসকসহ ৩ জন নিহত হয়েছেন। 

কিয়েভের ওমাৎজিৎ নামের শিশু হাসপাতালে হামলা চালানোর ইউক্রেনের অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। মস্কোর দাবি, ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেপণাস্ত্রের টুকরার অংশ নিজেদের ওই হাসপাতালে আঘাত হেনেছে। 

বিবিসি জানায়, ওই হাসপাতালের চিকিৎসক লেসিয়া লিসাৎজিয়া বলেন, হঠাৎ যেন চলচ্চিত্রের কোনো দৃশ্যের ঘটনা ঘটে গেল, তীব্র আলোর ঝলকানি; এর পরপরই ভয়ংকর শব্দে কেঁপে উঠে সব। 

তিনি বলেন, হামলায় হাসপাতালের একটি অংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে, অপর একটি অংশে আগুন ধরে যায়। হাসপাতালটির যে অংশে ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছিল সে অংশে প্রায় ২০টি শিশু চিকিৎসাধীন ছিল।

শুধু এই হাসপাতাল নয় সোমবার ইউক্রেনের বিভিন্ন স্থানে ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্ট্যাফ আন্দ্রি ইয়ারমাক বলেন, এদিন ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৩৬ জন নিহত ও ১৫০ জন আহত হয়েছেন।

প্রেসিডেন্ট জেলেনস্কি সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখেন কিয়েভ, নিপ্র, ক্রিভি রিহ, স্লোভিয়ানস্ক ও ক্রামাত্রর্স্কসহ বিভিন্ন শহরে ৪০টির বেশি নানা ধরনের ক্ষেপণাস্ত্র হামলার ঘটনা ঘটেছে। এ বিষয়ে তিনি পশ্চিমা-মিত্র দেশগুলোকে আরও শক্তিশালী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন।

news