ট্রাম্পকে হত্যার চেষ্টার রহস্য উদঘাটনে তদন্ত চলছে, উদ্দেশ্য এখনও অজানা

সাবেক প্রেসিডেন্টকে হত্যা করার চেষ্টা করে ২০ বছর বয়েসি এক ব্যক্তি। শনিবার পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের বাটলারের এক নির্বাচনি সমাবেশে ট্রাম্পকে হত্যার চেষ্টা করা হয়। প্রথমে দর্শকরা তাকে ঘটনাস্থলে বাইরে অস্বাভাবিকভাবে তৎপর দেখতে পান। 

এই ইঙ্গিত পাওয়ার পর কর্মকর্তারা তার সন্ধান শুরু করেন। লোকটি একটি ভবনে ছাদে অবস্থান নেওয়ার আগে তাকে তারা খুঁজে পেতে ব্যর্থ হন। সেখান থেকে তিনি ট্রাম্পকে লক্ষ্য করে কয়েকটি গুলিবর্ষণ করেন। 

গুলির সময় একজন দর্শন নিহত হন। কি কারণে পেনসিলভেনিয়ার বেথেল পার্কের বাসিন্দা থমাস ম্যাথিউ ক্রুকস ট্রাম্পকে হত্যা করতে চেয়েছিলেন সে রহস্য উদঘাটন করার চেষ্টা করছেন তদন্তকারীরা। 

এফবিআই জানিয়েছে, হামলাকারীর আদর্শিক উদ্দেশ্য স্পষ্ট না থাকায় তারা একে সম্ভাব্য পারিবারিক সন্ত্রাসি কাজ হিসেবে তদন্ত করছে। নিরাপত্তা কর্মীরা ঘটনাস্থলেই হামলাকারী ক্রুকসকে গুলি করে হত্যা করে। এতে করে ষড়যন্ত্র তত্ত্বের প্রসার ঘটছে।

গত রোববার হোয়াইট হাউস থেকে এক মন্তব্যে প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ‘আমি প্রত্যেকের প্রতি আহ্বান জানাচ্ছি, কেউ তার উদ্দেশ্য বা রাজনৈতিক সংশ্লিষ্টতা নিয়ে কোন কিছু অনুমান করবেন না। ‘আসুন আমরা এফবিআই ও তাদের শরিক সংস্থাগুলোকে তাদের কাজ করতে দেই। আমি দ্রুত এই ঘটনার পরিপূর্ণ তদন্ত করার নির্দেশ দিয়েছি।’

এফবিআই বলেছে, তাদের বিশ্বাস, ক্রকস একাই এ কাজ করেছেন। তিনি নিজে গাড়ি চালিয়ে সমাবেশ স্থলে আসেন। তার গাড়িতে বোমা তৈরির সরঞ্জাম ছিল। 

সামাজিক যোগাযোগ মাধ্যমে তার হুমকি দেওয়ার কোন মন্তব্য পাওয়া যায়নি অথবা তার কোনো রাজনৈতিক আদর্শের বিষয় প্রকাশ পায়নি যা তদন্তের জন্য সহায়ক হতে পারে। এপির বার্তার ব্যাপারে ক্রুকসের স্বজনরা কোন সাড়া দেননি।

তার বাবা ম্যাথিউ ক্রকস শনিবার সিএনএনকে বলেন, আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে কথা বলার আগে তিনি তার ছেলের ব্যাপারে কারোর সঙ্গে কথা বলবেন না।

news