সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও শীর্ষ উপদেষ্টা জারেড কুশনার লেবাননের জনগণের বিরুদ্ধে ইসরাইলের অপরাধযজ্ঞের প্রতি সমর্থন জানিয়েছেন।

ডোনাল্ড ট্রাম্পের ইহুদি জামাতা জারেড কুশনার দাবি করেছেন, লেবাননে যুদ্ধবিরতির অনুরোধটি 'ভুল' এবং ইসরাইলের উচিত লেবাননে তার কাজ শেষ করা। পার্সটুডের মতে, জারেড কুশনার "এক্স" সোশ্যাল নেটওয়ার্কে এক বার্তায় অন্যান্য মার্কিন কর্মকর্তাদের সাথে সুর মিলিয়ে ফিলিস্তিনি ও লেবাননের জনগণের বিরুদ্ধে ইসরাইলের ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ডের প্রতি সমর্থন জানিয়ে লিখেছেন: "মার্কিন সরকারের সঠিক কাজ হবে লেবাননে ইসরাইলের কাজ শেষ করতে দেওয়া।"

লেবাননের জনগণ এবং হিজবুল্লাহর বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ সদস্যকে হত্যায় ইসরাইল তার লক্ষ্য অর্জন করেছে দাবি করে তিনি  আরো বলেছেন, "তাদের আর কখনও সুযোগ দেয়া হবে না। পেজার, রেডিও এবং হিজবুল্লাহর নেতৃত্বকে টার্গেট করে হত্যার কৌশলগত সফল হওয়ার পর এখন হিজবুল্লাহর বিশাল অস্ত্রাগার অরক্ষিত এবং তারা নেতৃত্বশূন্য।"

সাবেক মার্কিন প্রেসিডেন্টের এই উপদেষ্টা, যিনি নিজে একজন ইহুদি বংশোদ্ভূত, তিনি সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, সুদান ও মরক্কোর সাথে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে 'ইব্রাহিম চুক্তি' নামক সমঝোতা পত্রে সইয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

তবে এই চুক্তি স্বাক্ষরের পর ডেমোক্রেসি অর্গানাইজেশন ফর দ্য আরব ওয়ার্ল্ড (ডিএডব্লিউএন) গাজার জনগণের বিরুদ্ধে ইসরাইলের অপরাধযজ্ঞের কথা উল্লেখ করে এক বিবৃতিতে ওই চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোকে এ থেকে বেরিয়ে যাওয়ার আহ্বান জানিয়েছে।

news