আমেরিকা প্রবাসী খালিস্তানপন্থি নেতা গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যা চেষ্টার ঘটনায় ভারতের গোয়েন্দা সংস্থা ‘র’-এর সাবেক কর্মকর্তা বিকাশ যাদবকে অভিযুক্ত করেছে মার্কিন প্রশাসন। তার বিরুদ্ধে ‘হত্যার জন্য ভাড়া ও অর্থ পাচার করার অভিযোগ’ দায়ের করা হয়েছে।

নিউ ইয়র্কের সাউদার্ন ডিস্ট্রিক্টের মার্কিন অ্যাটর্নির কার্যালয় বৃহস্পতিবার (১৭ অক্টোবর) এই অভিযোগ করেছে।

কানার সংবাদ মাধ্যম সিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই-এর ‘মোস্ট ওয়ান্টেড লিস্টে’ রয়েছে বিকাশ যাদবের নাম। রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (র)-এর সাবেক কর্মকর্তা ৩৯ বছর বয়সী বিকাশ যাদব।

বাইডেন প্রশাসনের দাবি, গত বছরের ২২ জুন মার্কিন সফরে গিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ৷ তার সেই সফরকালে শিখ বিচ্ছিন্নতাবাদী নেতা যুক্তরাষ্ট্রপ্রবাসী গুরপতবন্ত সিং পান্নুনকে হত্যার ছক কষা হয়েছিল। সেই পরিকল্পনায় র-এর সাবেক গোয়েন্দা কর্মকর্তার যোগ রয়েছে বলে অভিযোগ এফবিআইয়ের। 

মার্কিন বিচার বিভাগ থেকে জানানো হয়েছে, বিকাশের আরেক সঙ্গী নিখিল গুপ্তাকে গত বছর চেকোশ্লোভাকিয়া থেকে গ্রেফতার করা হয় ৷ তবে এই পান্নুন হত্যা পরিকল্পনার নেপথ্যের মাস্টারমাইন্ড ছিলেন বিকাশ যাদব ৷

এ বিষয়ে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক বি গারল্যান্ড বলেন, দেশের নাগরিকের সুরক্ষা বজায় রাখতে প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ করা হবেঅ তাদের অধিকার ক্ষুণ্ন করার প্রচেষ্টা সহ্য করবে না মার্কিন বিচার বিভাগ।

এদিকে হত্যার ষড়যন্ত্রে ভারতীয় এজেন্টের জড়িত থাকার তদন্তকারী একটি ভারতীয় কমিটি গত মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন কর্মকর্তাদের সঙ্গে দেখা করেছে। বৈঠকটি ফলপ্রসূ বলে বর্ণনা করা হয়েছে।

ভারত সরকার বলেছে, যুক্তরাষ্ট্রের চলমান তদন্তে তারা সহযোগিতা করছে। যাদবের বিরুদ্ধে আনা অভিযোগের বিষয়ে তারা এখনও কোনও প্রতিক্রিয়া জানায়নি।

কানাডায় আরেক খালিস্তানি নেতা হরদীপ সিং নিজ্জর হত্যায় সেদেশের ভারতীয় দূতাবাসের যোগ থাকার অভিযোগ ঘিরে কূটনৈতিক বিবাদ এমনিতেই চরমে রয়েছে। দুই দেশই একে অপরের কূটনীতিকদের বহিষ্কার করেছে। এমন পরিস্থিতি মধ্যে যুক্তরাষ্ট্র সাবেক ‘র’ কর্মকর্তা যাদবের বিরুদ্ধে পান্নুন হত্যাচেষ্টায় জড়িত থাকার অভিযোগ এনে ভারতের অস্বস্তি আরও বাড়াল।

প্রসঙ্গত, শিখ বিচ্ছিন্নতাবাদীদের ‘সন্ত্রাসী’ আখ্যা দেয় ভারত এবং দেশের নিরাপত্তার জন্য হুমকি হিসেবে চিহ্নিত করে। কারণ, শিখ বিচ্ছিন্নতাবাদীরা খালিস্তান নামে পরিচিত একটি স্বাধীন আবাসভূমি ভারত থেকে আলাদা করার দাবি করে। ১৯৮০ এবং ১৯৯০ এর দশকে ভারতে শিখ বিদ্রোহে কয়েক হাজার মানুষকে হত্যা করা হয়েছিল।

পার্সটুডে

news