ন্যাটোর ৩১তম সদস্য হলো ফিনল্যান্ড

ইউক্রেন যুদ্ধ শুরুর পর অবশেষে পশ্চিমাদের সামরিক জোট ন্যাটোর সদস্য হলো ফিনল্যান্ড। মঙ্গলবার ন্যাটোর চুক্তিপত্রে স্বাক্ষর করেছেন ফিনল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্টো।

চুক্তিপত্রটি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের কাছে হস্তান্তর করেন হাভিস্টো। ব্লিনকেন বলেন, ফিনল্যান্ডের ন্যাটোর সদস্য হওয়ার জন্য আমরা পুতিনকে ধন্যবাদ দিতে পারি। কারণ তিনি ইউক্রেন আক্রমণ না করলে ফিনল্যান্ড হয়তো কখনোই ন্যাটোর সদস্য হতো না।

ন্যাটোর মহাসচিব জেন্স স্টলটেনবার্গ বলেন, সদস্য হওয়ার মধ্য দিয়ে ফিনল্যান্ড হবে আরও নিরাপদ এবং ন্যাটো হবে আরও শক্তিশালী। রাশিয়ার সঙ্গে ফিনল্যান্ডের প্রায় ৮৩২ মাইলের সীমান্ত রয়েছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের লক্ষ্য ছিল নিজেদের সীমান্তে ন্যাটোর সদস্য সংখ্যা কমানো। কিন্তু এখন তার উল্টো হয়েছে।

ফিনল্যান্ডের পাশাপাশি সুইডেনও ন্যাটোর সদস্য হওয়ার জন্য আবেদন করেছিল। কিন্তু তুরস্কের কারণে সুইডেনের সদস্য হওয়ার প্রক্রিয়া থেমে আছে। কারণ তুরস্কের অভিযোগ, কুর্দি সশস্ত্র বিচ্ছিন্নতাবাদি সংগঠনকে পৃষ্ঠপোষকতা দেয় সুইডেন। অথচ সংগঠনটি তুরস্কের উত্তর-পূর্বাঞ্চলে স্বাধীন দেশ চায়।

ন্যাটোর সদস্য হতে যাচ্ছে এমন একটি শঙ্কার জায়গা থেকে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। কিন্তু সীমান্ত থাকলেও ফিনল্যান্ডকে ইউক্রেন মনে করে না মস্কো। তবে সীমান্ত দেশে কী হচ্ছে তা মস্কো গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট কার্যালয়ের মুখপাত্র দিমিত্র প্রেসকভ।

তিনি বলেন, ন্যাটো ফিনল্যান্ডে কী ধরনের অস্ত্র মোতায়েন করছে, কী ধরনের অবকাঠামো তৈরি করছে তা গভীরভাবে পর্যবেক্ষণ করা হবে। আমাদের জন্য সম্ভাব্য ঝুঁকি হতে পারে এমন পদক্ষেপ নেওয়া হলে পাল্টা পদক্ষেপ নেবে মস্কো। কারণ তা আমাদের জাতীয় নিরাপত্তা ও স্বার্থের জন্য হুমকি।

ফিনল্যান্ড আরও আগেই ন্যাটোর সদস্য হতে পারত। তবে তুরস্ক ও হাঙ্গেরির বাধার কারণে ফিনল্যান্ডের সদস্য হওয়া বাধাগ্রস্ত হয়েছে। একই কারণে সুইডেন এখনো ন্যাটোর সদস্য হতে পারেনি।

এনবিএস/ওডে/সি

news