আল-আকসায় ফের হামলা, বিশ্বজুড়ে নিন্দা নিরাপত্তা পরিষদে বৈঠক আজ

অধিকৃত পূর্ব জেরুজালেমে পবিত্র আল-আকসা মসজিদে বুধবার ভোরের পরপর দ্বিতীয় রাতে হামলা চালিয়েছে ইসরায়েলি পুলিশ। অতর্কিতে মসজিদের অভ্যন্তরে ফিলিস্তিনি মুসল্লিদের ওপর স্টান গ্রেনেড ও টিয়ার গ্যাস ছোড়ে। জবাবে ফিলিস্তিনিরা তাদের দিকে পাথর ও পটকা নিক্ষেপ করে। এ নিয়ে পবিত্র রমজান মাসে ইসলামের তৃতীয় পবিত্রতম মসজিদে সহিংসতা ছড়িয়ে পড়েছে। তারা মুসল্লিদেরকে মসজিদ থেকে সরে যেতে বাধ্য করে।

ইসরায়েলি বাহিনীর গুলিতে পশ্চিম এক ফিলিস্তিনি কিশোর গুলিবিদ্ধ হয়েছে। আল আকসায় ইসরায়েলি হামলার নিন্দা করেছে আরব লীগসহ গোটা বিশ্ব। এ নিয়ে আলোচনার জন্য জাতিসংঘ নিরাপত্তা পরিষদ জরুরী বৈঠক ডেকেছে।

আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় অধিকৃত পশ্চিমতীরজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। আল আকসায় ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় গাজার ফিলিস্তিনি যোদ্ধারা ইসরাইলের দক্ষিণাঞ্চলে রকেট নিক্ষেপ করেছে। জবাবে ইসরাইল গাজা উপত্যাকায় দফায় দফায় বিমান হামলা চালায়। মুসলিমরা পবিত্র মাস রমজান পালন করছেন। অপরদিকে ইহুদিদের সপ্তাহব্যাপী পাসওভার উৎসব পালনের প্রস্তুতি নিচ্ছে। এতে সহিংসতা ব্যাপক আকারে ছড়িয়ে পড়ার আশংকা দেখা দিয়েছে।

আল আকসা মসজিদে মুসল্লিদের ওপর হামলার ঘটনায় অধিকৃত পশ্চিম তীরজুড়ে সংঘর্ষ শুরু হয়েছে। ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সি জানায়, ইসরায়েলি বাহিনী আল-আকসা প্রাঙ্গণে হামলার পর অধিকৃত পশ্চিম তীরে যে সংঘর্ষ শুরু হয়েছে তাতে কয়েক ডজন ফিলিস্তিনি আহত হয়েছেন। ইসরায়েলি বাহিনী নাবলুসে বিষাক্ত গ্যাস নিক্ষেপ করার পর কমপক্ষে ১২ জন আহত হয়েছেন। এছাড়া উত্তরাঞ্চলীয় শহর হেবরনের কাছে বেইত উমর শহরে গুলিতে আহত হয়েছেন অন্য একজন।

বেইত উমর শহরের কয়েক ডজন মানুষ বিষাক্ত গ্যাসের কারণে শ্বাসরুদ্ধ হওয়ার খবরও জানিয়েছে বলে ওয়াফা রিপোর্ট করেছে। ফিলিস্তিনের সরকারি এই বার্তাসংস্থাটি জেনিন এবং বেথলেহেম শহরের কাছে ফিলিস্তিনি ও ইসরায়েলি বাহিনীর মধ্যে সংঘর্ষের কথাও জানিয়েছে।

হামাস ও ইসলামিক জিহাদ জেরুজালেম, পশ্চিম উপকূল ও ইসরায়েলে বসবাসরত ফিলিস্তিনিদের আল-আকসা মসজিদের চারপাশে জমায়েত হয়ে ইসরায়েলি বাহিনীর মোকাবিলা করার আহ্বান জানিয়েছে। ইসলামি জিহাদের নেতা জিয়াদ আল-নাখালা বলেন, ফিলিস্তিনিদের আগামী দিনগুলোর অনিবার্য সংঘাতের জন্য প্রস্তুত থাকতে হবে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু জানান, ইসরাইল পবিত্র ভূমিতে ‘পরিস্থিতি স্বাভাবিক’ করার জন্য চেষ্টা চালাচ্ছে। আল আকসায় ইসরায়েলের হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়ে এ বিষয়ে সরকারকে পদক্ষেপ নেয়ার আহ্বান জানিয়েছে কানাডার বিরোধী দল। আকসায় হামলার ঘটনায় তুরস্কে বিক্ষোভ হয়েছে। তীব্র নিন্দা জানিয়ে এই ঘটনার বিষয়ে ব্যবস্থা নেয়ার আহ্বান জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ২২ সদস্যের আরব লীগ আল-আকসা মসজিদে ইসরায়েলি অভিযানের বিষয়ে একটি জরুরি বৈঠক করেছে বুধবার।

লীগের সহকারী সেক্রেটারি জেনারেল হোসাম জাকি আল জাজিরাকে বলেছেন, 'আমরা আল-আকসার ঘটনায় ইসরায়েলি সরকারকেই দায়ী করছি। ইসরায়েল যা করছে তা প্রকাশ করতে আমরা রাজনৈতিক এবং কূটনৈতিকভাবে কাজ করছি।' খবরে আল-আকসা মসজিদে হামলা ও সৃষ্ট উত্তেজনা নিয়ে জরুরী আলোচনায় বসছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। আজ বৃহস্পতিবার জরুরি বৈঠক অনুষ্ঠিত হবে।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণে সাম্প্রতিক বছরগুলোতে সহিংস হামলা চালাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনি দলগুলো মুসল্লিদের ওপর ইসরায়েলি হামলার নিন্দা করেছে। তারা একে অপরাধ হিসেবে অভিহিত করেছে।

এনবিএস/ওডে/সি

news