জাকারবার্গকে হুমকি দিচ্ছেন মার্কিন আইনপ্রণেতারা

যুক্তরাষ্ট্রে হাউস রিপাবলিকানরা প্রতিশ্রুতি দিয়েছিল যে মেটা কংগ্রেসকে তথ্য সরবরাহ না করলে বিলিয়নেয়ার মার্ক জাকারবার্গের বিরুদ্ধে ফৌজদারি অভিযোগ নেওয়া হবে। এখন জাকারবার্গ হাউসের চাহিদা অনুযায়ী নথিগুলি সরবরাহ করতে ব্যর্থ হয়, যা বিশ্বের বৃহত্তম সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ফেডারেল সরকারের কথিত সেন্সরশিপ নির্দেশাবলীর বিশদ বিবরণ দেয় তাহলে জাকারবার্গের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। 

এদিকে রাশিয়ার জাতীয় সংসদের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিলের স্পিকার ভ্যালেন্তিনা মাতভিয়েনকো তার দেশের শীর্ষ পর্যায়ের কর্মকর্তাদেরকে মার্কিন কোম্পানি অ্যাপেলের ডিভাইস ব্যবহার না করার পরামর্শ দিয়েছেন।

তিনি বলেছেন, এ সমস্ত ডিভাইসের মাধ্যমে মার্কিন কেন্দ্রীয় সংস্থা সিআইএ এবং পশ্চিমা দেশগুলোর গোয়েন্দা সংস্থা রুশ কর্মকর্তাদের ওপর গুপ্তচরবৃত্তি চালাচ্ছে।

মঙ্গলবার ফেডারেশন কাউন্সিলের অধিবেশন চলার সময় মাতভিয়েনকো বলেন, অ্যাপেল কোম্পানির ডিভাইস রাশিয়ার জাতীয় এবং ব্যক্তিগত নিরাপত্তার জন্য ঝুঁকি। কেন লোকজন আইফোন থেকে সরে যাচ্ছে তা পরিষ্কার। এটা নিশ্চিত করে বলা যায় যে, এই সমস্ত ডিভাইস শুধুমাত্র কাজের জন্য ব্যবহার করা যায় তা নয় বরং পশ্চিমা দেশগুলো পুরো বিশ্বের ওপর এইসব ডিভাইসের মাধ্যমে গুপ্তচরবৃত্তি করছে।

মাতভিয়েনকো বলেন, আমি এবং অন্যান্য সিনেটর পার্লামেন্টে অ্যাপেল ডিভাইস আনতে পারি, এ বিষয়ে আমাদের ওপর নিষেধাজ্ঞা নেই। কিন্তু যখন আমরা বন্ধ দরজার পেছনে অধিবেশন করি, যেখানে একটি নির্দিষ্ট স্তরের গোপনীয়তার প্রয়োজন হয়, সেখানে শুধুমাত্র আইফোন নয়, কোনো ফোন নেয়ার অনুমতি নেই।

রাশিয়ার কয়েকটি গোয়েন্দা সংস্থা এর আগে অ্যাপেলের জনপ্রিয়তা এবং মার্কিন গোয়েন্দা সংস্থাগুলোকে অ্যাপেল ডিভাইসে গোপন অ্যাক্সেস দেয়ার সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলাে

এনবিএস/ওডে/সি

news