বিজয় দিবসের অনুষ্ঠানে যোগ দিতে উত্তর কোরিয়ায় রুশ প্রতিরক্ষামন্ত্রী

বিমানবন্দরে রুশ প্রতিরক্ষামন্ত্রীকে স্বাগত জানিয়েছেন উত্তর কোরিয়ার ঊর্ধ্বতন সামরিক কর্মকর্তারা। এই সফরে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে দেশটির একদল প্রতিনিধিও রয়েছেন।

চীনের কমিউনিস্ট পার্টির পলিটব্যুরো সদস্য লি হংঝংয়ের নেতৃত্বে একটি চীনা প্রতিনিধিদলও উত্তর কোরিয়ায় পৌঁছেছে। দুই প্রতিনিধি দল বিজয় দিবসের অনুষ্ঠানে বিদেশি যোগ দেবেন।

 রুশ প্রতিরক্ষামন্ত্রী শোইগু বলেছেন, এই সফরের ফলে দুই দেশের মধ্যে সম্পর্ক আরও ভালো হবে। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানিয়েছে, বিজয় দিবস উপলক্ষে ঐতিহাসিক কুচকাওয়াজের আয়োজন করা হবে। বিশাল এই কুচকাওয়াজে রাশিয়া ও চীনের প্রতিনিধিরা উপস্থিত থাকবেন।


যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্কে ব্যাপক অবনতি হয়েছে। যুক্তরাষ্ট্র তাদের মিত্রদেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে সামরিক মহড়া করছে। পরমাণু অস্ত্র ছুড়তে পারে, এমন যুদ্ধজাহাজ দক্ষিণ কোরিয়ায় পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।

পাল্টা হিসেবে উত্তর কোরিয়া একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। গত সপ্তাহে তারা তিনবার ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ২০২২ থেকে তারা শতাধিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news