যুক্তরাষ্ট্রের পিটসবার্গ সিনাগগে ১১ ইহুদিকে হত্যার দায়ে মৃত্যুদণ্ড

২০১৮ সালের অক্টোবরে যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়ার পিটসবার্গে ইহুদিদের উপসানালয় সিনাগগে ১১ ইহুদিকে গুলি করে হত্যার দায়ে রবার্ট বাওয়ার্সকে মৃত্যুদণ্ড দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল জুরি।

এই রায় দিতে ১২ জন জুরির ভোটের প্রয়োজন ছিল। এসময় প্রসিকিউটররা জুরিদের মৃত্যুদণ্ডের পক্ষে ভোট দিতে বলেন। একই জুরি সিনাগগে হামলার ঘটনায় বাওয়ার্সকে বিদ্বেষমূলক অপরাধের জন্য ৬৩টি ভিন্ন ভিন্ন অভিযোগে দোষী সাব্যস্ত করেন।

অভিযোগে বলা হয়, বাওয়ার্স ১১ জন ইহুদি উপাসককে গুলি করে হত্যা করেন। তাদেরকে উদ্ধার করতে আসা পুলিশ কর্মকর্তাসহ আরও সাত জনকে আহত করেন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে এটিই্ ছিলো ইহুদিদের উপর সবচেয়ে বর্বরচিত হামলা।

মৃতুদণ্ডপ্রাপ্ত বাওয়ার্স পেশায় ট্রাক ড্রাইভার ছিলেন। ঘটনার পর তার সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম ঘেঁটে বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, বরাবরই তিনি ইহুদিবিদ্বেষী ছিলেন। হামলায় এতো ইহুদি নিহত হলেও বাওয়ার্স কোনো ধরনের অনুতাপ দেখাননি। বরং আরও বেশি সংখ্যক ইহুদি হত্যায় ব্যর্থ হওয়ায় তিনি ক্ষোভ প্রকাশ করেন।

হামলার সময় তিনি চিৎকার করে বলছিলেন, ‘সব ইহুদিদের মরতে হবে’। ঘটনাস্থল থেকে তাকে গ্রেপ্তার করে পুলিশ।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

 

news