ইউক্রেন যুদ্ধে ইউরোপের কোম্পানিগুলোর ক্ষতি ১১০ বিলিয়ন ডলার

 ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া বিশেষ সামরিক অভিযান শুরু করার পর থেকে ইউরোপের বড় বড় কোম্পানিগুলো রাশিয়ায় তাদের ১০০ বিলিয়ন ইউরো বা ১১০ বিলিয়ন ডলারের ব্যবসা হারিয়েছে।

৬’শ ইউরোপীয় গোষ্ঠীর বার্ষিক প্রতিবেদন এবং ২০২৩ সালের আর্থিক বিবৃতিগুলির একটি সমীক্ষায় দেখা গেছে যে রুশ ব্যবসা বিক্রি, বন্ধ বা হ্রাসের ফলে ১৭৬টি কোম্পানি সম্পদের প্রতিবন্ধকতা, বৈদেশিক মুদ্রা-সম্পর্কিত চার্জ এবং অন্যান্য এককালীন ব্যয়ের মুখে পড়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, তেল ও গ্যাস কোম্পানিগুলি সবচেয়ে বড় লোকসানে পড়ে। বিপি, শেল এবং টোটালএনার্জিস ৪০.৬ বিলিয়ন ইউরোর সম্মিলিত লোকসান গুণেছে। ইউটিলিটিগুলি ১৪.৭ বিলিয়ন ইউরোর সরাসরি লোকসানের মুখে পড়ে। এছাড়া গাড়ি-নির্মাতা কোম্পানিগুলো লোকসান দিয়েছে ১৩.৬ বিলিয়ন ইউরো। ব্যাঙ্ক, বীমা এবং বিনিয়োগ সংস্থাগুলি সহ আর্থিক সংস্থাগুলি প্রায় ১৭.৫ বিলিয়ন ইউরো রাইটডাউন এবং অন্যান্য চার্জ হারিয়েছে।

বিশ্লেষণে দেখা যায়, একই সময়ে, তেল ও গ্যাসের উচ্চ মূল্যের কারণে জ্বালানি খাতে ক্ষতির পরিমাণ অনেক বেশি হয়েছে। অথচ বিপি, শেল এবং টোটাল এনর্জিস ২০২২ সালে প্রায় ৯৫ বিলিয়ন ইউরোর বাম্পার মুনাফা করেছিল। কিন্তু ইউক্রেন যুদ্ধ বা রাশিয়ার সঙ্গে সংঘাতের কারণে প্রতিরক্ষা কোম্পানিগুলির শেয়ারও বৃদ্ধি পেয়েছে ইউক্রেনে।

কিয়েভ স্কুল অফ ইকোনমিক্সকে উদ্ধৃত দিয়ে প্রতিবেদনে বলা হচ্ছে যে যুদ্ধ  শুরুর আগে রাশিয়ায় পরিচালিত ১,৮৭১টি ইউরোপীয় মালিকানাধীন সংস্থাগুলির মধ্যে ৫০% এরও বেশি এখনও রাশিয়ায় কাজ করছে, যার মধ্যে রয়েছে ইতালীয় ব্যাংক ইউনিক্রেডিট, অস্ট্রিয়ান ব্যাংক রাইফিসেন, সুইস ফুড কোম্পানি নেসলে। এবং যুক্তরাজ্যের ভোক্তা প্যাকেজড পণ্য কোম্পানি ইউনিলিভার। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি 

news