ফ্রান্স ইউক্রেনকে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে

কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত ফুটেজ অনুসারে, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ইউক্রেনকে স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের ফরাসি সংস্করণ দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

ম্যাক্রোঁ প্রাথমিকভাবে গত মে মাসে ইউক্রেনকে ‘দূরপাল্লার ক্ষেপণাস্ত্র’ সিদ্ধান্ত নেন। এরপর জুলাই মাসে ভিলনিয়াসে ন্যাটো সম্মেলনের ফের একই  প্রতিশ্রুতি দেন। কিন্তু এখন পর্যন্ত ইউক্রেন এধরনের ক্ষেপণাস্ত্র পায়নি।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি ভিডিওতে, প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কিকে একটি এস-২৪ জঙ্গি বিমানের সঙ্গে সংযুক্ত একটি ক্ষেপণাস্ত্রে স্বাক্ষর করতে দেখা যায়।

ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে ক্রিমিয় উপদ্বীপকে রাশিয়ার খেরসন অঞ্চলের সাথে সংযোগকারী দুটি সেতুতে সাম্প্রতিক হামলায় একই ধরনের ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয়েছিল।

ব্রিটিশ-ফরাসি স্টর্ম শ্যাডো ক্ষেপণাস্ত্রের ফায়ারিং রেঞ্জ প্রায় ২৫০ কিলোমিটার (১৫৫ মাইল)। এটি ১৯৯০-এর তৈরি হয় এবং লিবিয়ায় ন্যাটোর হস্তক্ষেপ এবং ২০১৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং ফ্রান্স যৌথভাবে পরিচালিত হামলা সহ বেশ কয়েকটি পশ্চিমা সামরিক অভিযানে ব্যবহৃত হয়েছিল।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

 

news