যুক্তরাষ্ট্রের সঙ্গে আবারো সামরিক চুক্তি করতে যাচ্ছে পাকিস্তান

পাকিস্তানের মন্ত্রিসভা এই চুক্তি সইয়ের সিদ্ধান্ত অনুমোদন করেছে। এই চুক্তির ফলে সামরিক সহযোগিতা বৃদ্ধি পাবে, যুক্তরাষ্ট্র থেকে সামরিক সরঞ্জাম কিনতে পারবে পাকিস্তান।

চুক্তিটির নাম কমিউনিকেশন ইন্টারোপ্যারাবিলিটি এন্ড সিকিউরিটি মেমোরেন্ডাম অব এগ্রিমেন্ট, সংক্ষেপে সিআইএস-এমওএ।

চুক্তিটির ব্যাপারে কোনো পক্ষই আনুষ্ঠানিকভাবে কিছু বলেনি। কদিন আগে বৈঠক করেছেন মার্কিন সামরিক বাহিনী সেন্ট্রাল কমান্ড চীফ জেনারেল মাইকেল এরিক কুরিলা এবং পাকিস্তানের চীফ অব আর্মি স্টাফ জেনারেল আসিম মুনীর। এরপরই  যুক্তরাষ্ট্র ও পাকিস্তান সামরিক ক্ষেত্রে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার ঘোষণা দেয়। আর ঘোষণার কয়েক দিনের মাথায় এই চুক্তির ব্যাপারে ইতিবাচক সিদ্ধান্ত নিলো পাকিস্তান সরকার।

সিআইএস-এমওএ এমন একটি চুক্তি, যা মিত্রদের সঙ্গে সই করে যুক্তরাষ্ট্র। যেসব দেশের সঙ্গে তারা সামরিক সম্পর্ক জোরদার করতে চায়, তাদের সঙ্গেও এ চুক্তি করা হয়।

এই চুক্তির আওতায় যৌথ অনুশীলন, অপারেশন ও প্রশিক্ষণের মতো কার্যক্রম হয়। একই সঙ্গে চুক্তিটি সংশ্লিষ্ট দেশে সামরিক সরঞ্জাম বিক্রিতে যুক্তরাষ্ট্রকে অনুমোদন দেয়।

 পাকিস্তান ও যুক্তরাষ্ট্রের মধ্যেই ১৫ বছরের জন্যে এই চুক্তি সই হয়েছিলো ২০০৫ সালের অক্টোবরে। ২০২০ সালে চুক্তির মেয়াদ শেষ হয়েছে। এরপর নানা টানাপড়েনের কারণে নতুন চুক্তি আর করা হয়ে ওঠেনি।

তবে এই চুক্তি করা সত্ত্বেও মার্কিন সামরিক সরঞ্জাম পাওয়া পাকিস্তানের জন্য খুব একটা সহজ হবে না, এমনই দাবি করেছেন একজন অবসরপ্রাপ্ত সিনিয়র সেনা কর্মকর্তা।

তিনি বলেন, ভারতের সঙ্গে যুক্তরাষ্ট্রের কৌশলগত সহযোগিতা দিনে দিনে বাড়ছে। এতে করে ধারণা করা যায়; দীর্ঘমেয়াদে পাকিস্তানের সঙ্গে থাকবে না যুক্তরাষ্ট্র।

 তবে তিনি এও বলছেন, কিছু জটিল এলাকায় পাকিস্তানের সহযোগিতা দরকার যুক্তরাষ্ট্রের। তাই এই চুক্তিতে দু’পক্ষই লাভবান হবে।

পাকিস্তান এক সময় যুক্তরাষ্ট্রের অস্ত্র ও সামরিক সহযোগিতার অন্যতম বড়ো গ্রহীতা ছিলো। পরে চীনকে মোকাবেলার কৌশল হিসেবে পাকিস্তানের চেয়ে ভারতের দিকে বেশি ঝুঁকে পড়ে যুক্তরাষ্ট্র।  

আফগানিস্তান ইস্যুতে মতদ্বৈধ থাকলেও আবারো সামরিক চুক্তিতে উপনীত হওয়ার সিদ্ধান্তে বোঝা যাচ্ছে, দুপক্ষের দূরত্ব কমেছে। বিশেষ করে পাকিস্তানে নতুন সরকার আসায় পরিস্থিতির উন্নতি হয়েছে বলেই মনে করা হচ্ছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

news