২য় বিশ্বযুদ্ধের ৫০০ কি.গ্রা বোমা সনাক্ত, ডুসেলডর্ফে ১৩ হাজার মানুষ ঘরছাড়া

জার্মানির ডুসেলডর্ফে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ফেলা একটি বোমা এখনও অবিস্ফোরিত অবস্থায় রয়েছে। সেখান থেকে  প্রায় ১৩ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নিয়েছে স্থানীয় প্রশাসন।

ডুসেলডর্ফে উদ্ধার হওয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ওই বোমাটি যুক্তরাষ্ট্রে  তৈরি হয়েছিলো। বোমাটির ওজন প্রায় ৫০০ কিলোগ্রাম। যুক্তরাষ্ট্র ওই সময়  বোমাটি ফেললেও বিস্ফোরিত হয়নি তখন। এতদিন পর তা উদ্ধার করা হয়েছে।

বোমাটি নিয়ে স্থানীয় মানুষদের মনে আতঙ্ক ছড়িয়ে পড়েছে। পুলিশ ও দমকলকর্মীরা বোমাটি উদ্ধার করেছে। বোমাটিকে নিষ্ক্রীয় করার চেষ্টা করছে দমকলকর্মীরা। তবে, তার আগে প্রায় ১৩ হাজার মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। কোনো কারণে বিস্ফোরণ হলে স্থানীয় মানুষের যাতে  কোনো ক্ষতি না হয়, তা নিশ্চিত করা হয়েছে বলে ডুসেলডর্ফের প্রশাসন জানিয়েছে।

স্থানীয় মানুষকে নিরাপদ জায়গায় সরানোর পাশাপাশি একাধিক রাস্তাও বন্ধ করে দিয়েছে পুলিশ। বন্ধ করা হয়েছে কয়েকটি ট্রামের রাস্তাও। সবগুলো রাস্তায় গাড়ি ঢুকতে দেয়া হচ্ছে না। দূরপাল্লার কয়েকটি ট্রেনও বাতিল করা হয়েছে। সংবাদমাধ্যমকে পুলিশ জানিয়েছে, বোমাটি বিস্ফোরণ হলে ভয়াবহ কাণ্ড হবে, তাই আগে থেকেই সব রকম ব্যবস্থা নেয়া হয়েছে।

জার্মানিতে এর আগেও দ্বিতীয় বিশ্বযুদ্ধ আমলের বোমা উদ্ধার হয়েছিলো। ২০২০ সালে ফ্রাঙ্কফুর্টে যুক্তরাজ্যেও তৈরি একটি বোমা উদ্ধার হয়েছিল। পরে  বোমাটি নিষ্ক্রীয় করা হয়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা  

এনবিএস/ওডে/সি

news