জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ভাষণ দিবেন ইউক্রেনের রাষ্ট্রপতি, উপস্থিত থাকতে পারেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

 

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আগামী সপ্তাহে ইউক্রেনের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যোগ দেবেন বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া।

একই সময়ে, ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কি মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘের সদর দফতরে একটি বক্তৃতা দেওয়ার কথা রয়েছে। তিনি পরের দিন নিরাপত্তা পরিষদের বৈঠকেও অংশ নেবেন বলে আশা করা হচ্ছে, যদিও এটি এখনও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়নি।

ল্যাভরভ ও জেলেনস্কির সীমান্ত পার হওয়ার সম্ভাবনা সম্পর্কে আরআইএ নভোস্তির প্রশ্নের জবাবে নেবেনজিয়া বলেন, "স্পষ্টতই, রাশিয়া ইউক্রেনের বিষয়ে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আসন্ন উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবে যেমনটি তারা এই বিষয়ে পূর্ববর্তী সমস্ত কাউন্সিলের বৈঠকে করেছিল।" তিনি আরও বলেন, ২০ সেপ্টেম্বর সমাবেশে ল্যাভরভ দেশের প্রতিনিধিত্ব করবেন।

প্রতিবেশীদের মধ্যে সংঘাত শুরু হওয়ার এক মাস পর, ২০২২ সালের মার্চের শেষের দিকে ইস্তাম্বুলে শান্তি আলোচনা ব্যর্থ হওয়ার পর থেকে মস্কো এবং কিয়েভের মধ্যে কোনও উচ্চ পর্যায়ের যোগাযোগ হয়নি। শেষ শরত্কালে, জেলেনস্কি তার রাশিয়ান প্রতিপক্ষ, ভ্লাদিমির পুতিনের সাথে আলোচনা করতে নিষেধ করে একটি সরকারী ডিক্রি স্বাক্ষর করেন।

নেবেঞ্জিয়া বলেন, সাধারণ পরিষদে ইউক্রেনীয় নেতার অংশগ্রহণ হবে "শূন্য" ব্যবহারিক ফলাফল সহ আরেকটি "প্রদর্শনী", যা ইউক্রেনের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার মিত্রদের অন্যান্য সমস্ত "রাজনৈতিক" উদ্যোগের জন্য আদর্শ।

জেলেনস্কির জন্য, "মঞ্চে কৌতুকাভিনেতার ভূমিকা অবশ্যই পরিচিত, তবে আমরা, জাতিসংঘের প্রতিষ্ঠাতা জাতি হিসাবে, এই সংস্থার উচ্চ প্ল্যাটফর্মটি স্ব-প্রচারের জন্য ব্যবহার করা হচ্ছে তা দেখে দুঃখিত", রাষ্ট্রদূত বলেছিলেন।

জাতিসংঘের একটি সূত্র তাসকে জানিয়েছে যে নিরাপত্তা পরিষদের বৈঠকে ইউক্রেনের প্রতিনিধিত্ব করতে পারে তার শীর্ষ কূটনীতিক দিমিত্রি কুলেবা, তবে জেলেনস্কি নয়।

এই অনুষ্ঠানগুলিতে রাষ্ট্রপ্রধানদের উপস্থিত থাকার প্রয়োজন হয় না এবং সাধারণত মন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত হয়, সূত্রটি ব্যাখ্যা করেছে। ল্যাভরভ এবং কুলেবা শেষবার মুখোমুখি হয়েছিল ২০২২ সালের মার্চের শুরুতে।

এই সপ্তাহের শুরুতে, পলিটিকো ইউক্রেনের একজন নামহীন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার বরাত দিয়ে জানিয়েছে যে, জেলেনস্কি জাতিসংঘে তার বক্তৃতা এবং নেতাদের সাথে ব্যক্তিগত বৈঠক ব্যবহার করে রাশিয়ার সাথে সংঘাতে ইউক্রেনকে সমর্থন করার জন্য "দ্বিধাগ্রস্ত" দেশগুলিকে বোঝানোর পরিকল্পনা করছেন।

"একটি ব্যাপক, দীর্ঘস্থায়ী শান্তি নিশ্চিত করতে আমাদের পশ্চিমা রাজনৈতিক সমর্থনের চেয়ে বেশি প্রয়োজন। গ্লোবাল সাউথ সহ আমাদের অনেক দেশকে বোর্ডে রাখতে হবে, কারণ তাদের কণ্ঠস্বর গুরুত্বপূর্ণ।

news