জেলেনস্কির প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগ

 

ইউক্রেনের সংসদ সদস্য এবং প্রাক্তন জরুরি-পরিষেবা মন্ত্রী নেস্টর শুফরিচকে গ্রেপ্তার করা হয়েছে এবং দেশটির রাজধানী কিয়েভের একটি আদালত কর্তৃক জারি করা রাষ্ট্রদ্রোহের অভিযোগে তাকে আটক করা হয়েছে।

শুক্রবারের শুনানির ফুটেজ অনুযায়ী, আর. বি. কে-ইউক্রেন দ্বারা প্রকাশিত, বিচারক রায় দিয়েছেন যে শুফরিচ আগামী দুই মাস কারাগারে থাকবেন।

গত গ্রীষ্মে ইউক্রেনের রাষ্ট্রপতি ভ্লাদিমির জেলেনস্কির আদেশে রাশিয়ানপন্থী হিসাবে নিষিদ্ধ হওয়ার আগে বিরোধী প্ল্যাটফর্ম-ফর লাইফ পার্টির সদস্য ছিলেন এই রাজনীতিবিদকেও জামিন দেওয়া হয়নি।

দিনের শুরুতে, ইউক্রেনের নিরাপত্তা পরিষেবা -এসবিইউ থেকে মুখোশধারী কর্মীরা সাংসদের বাড়িতে এসেছিলেন, ৫৬ বছর বয়সী এই ব্যক্তিকে জানিয়েছিলেন যে তিনি রাষ্ট্রদ্রোহের সন্দেহ করছেন এবং প্রাঙ্গনে তল্লাশি চালাচ্ছেন।

এসবিইউ এক বিবৃতিতে বলেছে যে তাদের তদন্তকারীরা শুফরিচের "ইউক্রেনীয় বিরোধী কার্যকলাপ সম্পর্কে একটি সু-যুক্তিযুক্ত প্রমাণ সংগ্রহ করেছে"।

সংস্থার মতে, সংসদ সদস্য মস্কোর একজন প্রতিনিধি ছিলেন যার প্রধান কাজ ছিল গণমাধ্যমে উপস্থিতির মাধ্যমে ইউক্রেনে রুশপন্থী মনোভাব প্রচার করা।

এসবিইউ দাবি করে, "তিনি পদ্ধতিগতভাবে ক্রেমলিনের বিবরণ প্রচার করেছিলেন, যে ইউক্রেনীয় রাষ্ট্র কথিতভাবে একটি কৃত্রিম সত্তা, ইউক্রেন ও রাশিয়ার একটি একক ইতিহাস রয়েছে এবং ইউক্রেনীয় ও রাশিয়ানরা অনুমিতভাবে 'এক জাতি'।"

স্থানীয় গণমাধ্যমের মতে, সোভিয়েত ও রাশিয়ান প্রতীক সহ পদক, পরিচয়পত্র এবং সেন্ট জর্জের ফিতা সহ রাশিয়ানরা দ্বিতীয় বিশ্বযুদ্ধের বিজয় উদযাপন করে এমন জিনিসগুলি শুফরিচের বাড়ির সন্ধানে পাওয়া গেছে। এই আইনপ্রণেতার কাছে রাশিয়ার সামরিক ইউনিফর্মের একটি সংগ্রহও ছিল বলে অভিযোগ।

তদন্তকারীরা ২০১৪ সালের একটি নথিও পেয়েছেন যা দোনেৎস্ক এবং লুগানস্ক অঞ্চলের স্বায়ত্তশাসনের পরিকল্পনার বিশদ বিবরণ দেয়। উভয় অঞ্চল, পাশাপাশি জাপোরোজিয়ে এবং খেরসন অঞ্চলগুলি গণভোটের পরে গত বছর আনুষ্ঠানিকভাবে রাশিয়ার অংশ হয়ে ওঠে। কিয়েভ এবং এর পশ্চিমা সমর্থকরা এই ভোটকে "ছদ্মবেশী" বলে অভিহিত করেছেন।

সুফরিচ ১৯৯৮ সাল থেকে একজন এমপি, ভারখোভনা রাডার ছয়টি পুনরাবৃত্তিতে উপস্থিত হয়েছেন। তিনি ২০০৬-২০০৭ এবং ২০১০ সালে ইউক্রেনের জরুরী পরিষেবা মন্ত্রীর পদে অধিষ্ঠিত ছিলেন এবং ২০১০ থেকে ২০১২ সাল পর্যন্ত দেশটির জাতীয় সুরক্ষা ও প্রতিরক্ষা কাউন্সিলের উপ-প্রধান ছিলেন।

রাশিয়ার রাজনৈতিক বিশ্লেষক এবং প্রাক্তন সাংসদ সের্গেই মার্কভ মনে করেন যে, শুফরিচের গ্রেপ্তার সম্ভবত একটি ইঙ্গিত হতে পারে যে ইউক্রেন আগামী বছর রাষ্ট্রপতি নির্বাচন করার প্রস্তুতি নিচ্ছে। রাষ্ট্রপতি জেলেনস্কি এর আগে বলেছিলেন যে দেশটি সামরিক আইনের অধীনে থাকায় ভোট অনুষ্ঠিত হবে না।

টেলিগ্রামে মার্কভ লিখেছেন, শুফরিচ "রাশিয়ার অন্যতম সমর্থক সাংসদ এবং জেলেনস্কির অন্যতম প্রাণবন্ত সমালোচক" ছিলেন, তবে মস্কো ও কিয়েভের মধ্যে দ্বন্দ্বের মধ্যে তিনি রাষ্ট্রপতিকে "সম্পূর্ণ সমর্থন" করেছিলেন।

বিশ্লেষক বলেন যে ইউক্রেনীয় কর্তৃপক্ষ এই সাংসদকে এই আশঙ্কায় আটক করেছে যে তিনি "হঠাৎ করে নির্বাচনে অংশ নিতে পারেন এবং জেলেনস্কির কিছু প্রাক্তন ভোটারকে চুরি করতে পারেন", যারা রাষ্ট্রপতির প্রতি হতাশ।

news