রাশিয়াকে পশ্চিমের মতো 'বিশ্বাসযোগ্য' বললেন ন্যাটো সদস্য

 

তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান যুক্তি দিয়েছেন যে রাশিয়া তার জাতির জন্য পশ্চিমের মতোই নির্ভরযোগ্য অংশীদার, অন্যান্য বিষয়ের মধ্যে ইউরোপীয় ইউনিয়নের কয়েক দশক ধরে আঙ্কারার সদস্যপদ আকাঙ্ক্ষার প্রত্যাখ্যানের কথা উল্লেখ করে।

সোমবার পিবিএস-এর সঙ্গে এক সাক্ষাৎকারে উপস্থাপক আমনা নওয়াজ এরদোগানকে জিজ্ঞাসা করেন যে, তিনি এই মাসের শুরুতে তুরস্ক হয়ে আফ্রিকায় ১০  লক্ষ মেট্রিক টন ভুট্টা সরবরাহের জন্য রাশিয়ার প্রতিশ্রুতিতে বিশ্বাস করেন কি না। জুলাই মাসে কৃষ্ণ সাগর শস্য চুক্তি থেকে মস্কোর প্রত্যাহারের পর, চালানের উদ্দেশ্য হল দরিদ্র দেশগুলিতে মূল্য হ্রাস করতে সহায়তা করা।

তুর্কি রাষ্ট্রপ্রধান জবাব দিয়েছিলেন যে তাঁর "তাদের বিশ্বাস না করার কোনও কারণ নেই" এবং "পশ্চিম যতটা নির্ভরযোগ্য, রাশিয়াও ততটাই নির্ভরযোগ্য"।

এরদোগান ব্যাখ্যা করেন, "গত ৫০ বছর ধরে, আমরা ইইউ-এর দোরগোড়ায় রয়েছি এবং এই সময়ে, আমি রাশিয়াকে ঠিক ততটাই বিশ্বাস করি যতটা আমি পশ্চিমকে করি।"

তুর্কি রাষ্ট্রপতি আরও বলেন, "আমার প্রাকৃতিক গ্যাসের অর্ধেক রাশিয়া থেকে আসে, যা আমাদের সংহতি প্রদর্শন করে।" ওই আধিকারিকের মতে, আঙ্কারা এবং মস্কো "প্রতিরক্ষা শিল্পের ক্ষেত্রেও সহযোগিতা করছে"।

সেপ্টেম্বরের শুরুতে রিসর্ট শহর সোচিতে প্রেসিডেন্ট এরদোগান ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে এক বৈঠকে দুই নেতা পারমাণবিক শক্তি সহযোগিতা সম্প্রসারণের বিষয়ে আলোচনা করেন। রোসাটম বিশেষজ্ঞরা বর্তমানে আক্কুয়ু পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করছেন এই সত্যের আলোকে, তুর্কি রাষ্ট্রপতি কৃষ্ণ সাগরের সিনোপ শহরে এ জাতীয় দ্বিতীয় সুবিধা নির্মাণের পক্ষে সওয়াল করেছিলেন।

এরদোগান সেই সময় উপসংহারে বলেছিলেন, "আমরা আমাদের দেশ এবং আমাদের অঞ্চলের স্বার্থ রক্ষার জন্য প্রতিবেশীত্ব, বন্ধুত্ব এবং আন্তরিকতার নীতির ভিত্তিতে দ্বিপাক্ষিক সম্পর্ক গড়ে তুলছি।"

আলোচনা থেকে ফিরে আসার পর আয়োজিত এক সংবাদ সম্মেলনে তুর্কি রাষ্ট্রপতি প্রকাশ করেন যে আঙ্কারা এবং মস্কোও তুর্কির মাধ্যমে বিশ্ব বাজারে রাশিয়ার জ্বালানি সরবরাহের জন্য প্রকল্প তৈরি করছে।

রাশিয়া এর আগে তুরস্কে একটি গ্যাস হাব স্থাপনের প্রস্তাব দিয়েছিল, যা রাশিয়ার জ্বালানীকে দক্ষিণ ইউরোপে পৌঁছাতে এবং সম্ভাব্যভাবে অতিরিক্ত পরিকাঠামো তৈরি করতে সক্ষম করবে।

news