সৌদি-ইসরাইল স্বাভাবিককরণের সম্ভাবনাকে সমর্থন করে তুর্কি: যা বললেন এরদোগান

 

তুরস্কের রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোগান সৌদি আরব ও ইসরাইলের মধ্যে একটি স্বাভাবিককরণ চুক্তিকে সমর্থন করবেন বলে জানা গেছে।

জাতিসংঘের সাধারণ পরিষদ-ইউএনজিএ'র ৭৮ তম অধিবেশনে অংশ নিতে এবং বক্তব্য রাখতে মার্কিন যুক্তরাষ্ট্র সফরকালে এরদোগান, লন্ডন ভিত্তিক সংবাদ সংস্থা মিডল ইস্ট আই অনুসারে, নিউইয়র্কে সাংবাদিক ও বিশ্লেষকদের সাথে একটি ব্যক্তিগত প্রেস ব্রিফিং করেছেন।

ব্রিফিং চলাকালীন, তুর্কি নেতা সৌদি আরব ও ইসরাইলের মধ্যে তাদের সম্পর্ক স্বাভাবিক করার জন্য সাম্প্রতিক এবং চলমান মার্কিন-মধ্যস্থতা আলোচনার বিষয়ে এক প্রশ্নের জবাবে বলেছিলেন যে তুরস্ক "দুই দেশের মধ্যে স্বাভাবিককরণের প্রচেষ্টাকে ইতিবাচকভাবে দেখে"।

সরকারের অবস্থানের সাথে পরিচিত একটি বেনামী তুর্কি সূত্র অনুসারে, তুর্কির "স্বাভাবিককরণের জন্য বর্তমান সমর্থন নিছক এই সাধারণ নীতির একটি ধারাবাহিকতা এবং প্রতিফলন", সম্ভবত ২০০২ সালের আরব শান্তি উদ্যোগের কথা উল্লেখ করে, যা দ্বি-রাষ্ট্র সমাধানের প্রেক্ষাপটে পূর্ব জেরুজালেমকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার আহ্বান জানায়।

রিয়াদ ও তেল আবিবের মধ্যে এই ধরনের চুক্তি ফিলিস্তিনিদের ছাড় দেওয়ার জন্য ইসরাইলি নেতৃত্বের উপর প্রভাব ও চাপ সৃষ্টি করতে পারে এবং এর ফলে তার দখলদারিত্ব সহজতর হতে পারে বলে জোর দিয়ে তিনি বলেন, "স্বাভাবিককরণ ইসরাইলকে এই অঞ্চলে আরও স্মার্টভাবে কাজ করার জন্য চাপ দেওয়ার জন্য একটি রাজনৈতিক সুবিধা হয়ে উঠতে পারে"।

সূত্রটি যুক্তি দিয়েছিল, "এটি ইসরাইলের সাথে তুরস্কের সম্পর্ককে সহজ করতে পারে, কারণ এটি ফিলিস্তিনিদের সাথে উত্তেজনা হ্রাস করতে পারে।" কারণ আঙ্কারা যখনই ইসরাইল ফিলিস্তিনিদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে তখনই প্রতিক্রিয়া জানাতে বাধ্য বলে মনে করে।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে তার প্রথম বৈঠকের একই দিনে এরদোগানের মন্তব্য করা হয়, যেখানে তারা কৃত্রিম বুদ্ধিমত্তা ও জ্বালানিতে সহযোগিতা, পাশাপাশি সৌদি আরবের সাথে সম্ভাব্য স্বাভাবিকীকরণ চুক্তি সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেছেন বলে জানা গেছে।

news