বিশ্ব অ্যান্টি-ডোপিং এজেন্সিকে অর্থ দেয়নি রাশিয়া

 

ক্রীড়া মন্ত্রক তাসকে জানিয়েছে, গত বছর ইউরোপের কাউন্সিল থেকে মস্কোর প্রত্যাহারের পর রাশিয়াকে আর ওয়ার্ল্ড অ্যান্টি-ডোপিং এজেন্সি-ওয়াডাতে বার্ষিক অবদান রাখতে হবে না।

সাম্প্রতিক প্রতিবেদনগুলি ইঙ্গিত দেয় যে রাশিয়া ২০২৩ সালের জন্য ওয়াডায় তার ১.২৫ মিলিয়ন ডলার অবদানের অর্থ প্রদান করেনি। বৃহস্পতিবার ক্রীড়া মন্ত্রকের প্রেস সার্ভিস তাসকে জানিয়েছে, রাশিয়া "বিশ্ব অ্যান্টি-ডোপিং এজেন্সির জন্য মূল বার্ষিক বাজেটের সমান অর্থায়নের নীতিকে সমর্থন করে।" তবে এটি যোগ করেছে যে, "বর্তমানে, ওয়াডা তহবিলের জন্য কোনও সাধারণ সূত্র নেই যা রাজ্যগুলি দ্বারা অনুমোদিত হয়েছে"।

ওয়াডা কোডে ইউরোপীয় স্বাক্ষরকারীরা কাউন্সিল অফ ইউরোপের বাজেটে তাদের বার্ষিক অবদানের অনুপাতে এই তহবিলে অবদান রাখে।

ইউক্রেন সংঘাতের প্রাদুর্ভাবের পর ২০২২ সালের মার্চ মাসে রাশিয়া কাউন্সিল থেকে পদত্যাগ করে। ক্রীড়া মন্ত্রকের মতে, "যে দেশগুলি মহাদেশীয় সংস্থার সদস্য নয়, বিশেষত ইউরোপ কাউন্সিলের" জন্য ওয়াডার অবদানের জন্য একটি ব্যবস্থা এখনও তৈরি করা হয়নি।

মন্ত্রক টিএএসএস-কে আরও জানিয়েছে যে এটি খেলাধুলায় ডোপিং সম্পর্কিত আন্তর্জাতিক সম্মেলনের সদস্যদের সাথে ওয়াডা তহবিলের বিষয়টি উত্থাপন করেছে, যেখানে এটি অ্যান্টি-ডোপিং প্রোগ্রামের অর্থায়নের জন্য একটি একীভূত পদ্ধতির পক্ষে সওয়াল করেছে। অক্টোবরে প্যারিসে জাতিসংঘের ইউনেস্কোর একটি সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

রাশিয়ার ক্রীড়া মন্ত্রক যোগ করেছে যে ওয়াডা তহবিলে বার্ষিক অবদান শুধুমাত্র এই শর্তে করা হবে।

তাসের-এর মতে, ওয়াডাকে বার্ষিক ১০ লক্ষ ডলারের বেশি অর্থ প্রদানের জন্য প্রত্যাশিত আটটি দেশের মধ্যে রাশিয়া একটি। ওয়াডার নির্দেশ অনুসারে, যুক্তরাজ্য, জার্মানি, ইতালি এবং ফ্রান্সের সাথে এটি ২০২৩ সালে ১.২৬ মিলিয়ন ডলার প্রদান করবে বলে আশা করা হয়েছিল।

তাস জানিয়েছে, এন্টি-ডোপিং প্রোগ্রামকে সবচেয়ে বেশি তহবিল দেয় মার্কিন যুক্তরাষ্ট্র ৩.৪ মিলিয়ন ডলার, কানাডা ১.৭ মিলিয়ন ডলার এবং জাপান ১.৫ মিলিয়ন ডলার। রাশিয়া বাদে, প্রতিটি দেশ ২০২৩ সালের জন্য তাদের অর্থ প্রদান জমা দিয়েছে।

ব্যাপক অ্যান্টি-ডোপিং লঙ্ঘনের অভিযোগের তদন্তের পর, ওয়াডা ২০১৯ সালে অলিম্পিক সহ সমস্ত বড় ক্রীড়া ইভেন্টে রাশিয়াকে অংশগ্রহণ থেকে নিষিদ্ধ করে। রাশিয়া ধারাবাহিকভাবে অভিযোগ অস্বীকার করেছে এবং আপিলের ভিত্তিতে কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট -সিএএস স্থগিতাদেশ কমিয়ে দুই বছর করেছে।

news