ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি আরব বিশ্বকে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার বিরুদ্ধে সতর্ক করে ভবিষ্যদ্বাণী করেছেন যে ইহুদি রাষ্ট্র শেষ পর্যন্ত "নির্মূল হয়ে যাবে"। 

খামেনি মঙ্গলবার ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যমকে বলেন, "ইসলামী প্রজাতন্ত্রের সুনির্দিষ্ট অবস্থান হল যে সরকারগুলি ইহুদিবাদী শাসনের সাথে স্বাভাবিকীকরণের জন্য জুয়া খেলবে তারা হেরে যাবে। 

"ইউরোপীয়রা যেমন বলে, তারা একটি হারানো ঘোড়ার উপর বাজি ধরছে", আয়াতুল্লাহ ইস্রায়েলকে একটি "ক্যান্সার" হিসাবে উল্লেখ করে বলেছিলেন যে "ঈশ্বরের ইচ্ছায়, ফিলিস্তিনি জনগণ এবং সমগ্র অঞ্চল জুড়ে প্রতিরোধ বাহিনীর হাতে নির্মূল করা হবে"।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কার্বি গত সপ্তাহে সাংবাদিকদের বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে শান্তি চুক্তির জন্য একটি "মৌলিক কাঠামো" বিদ্যমান। এই চুক্তিটি সাবেক মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের আলোচনার 'আব্রাহাম চুক্তির' উপর প্রসারিত হবে, যেখানে বাহরাইন, মরক্কো, সুদান এবং সংযুক্ত আরব আমিরাত ইসরায়েলের সাথে কূটনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক স্থাপনে সম্মত হয়েছিল।

ইরান ও সৌদি আরব মধ্যপ্রাচ্যের সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূ-রাজনৈতিক প্রতিদ্বন্দ্বী এবং রিয়াদ ও পশ্চিম জেরুজালেমের মধ্যে একটি স্বাভাবিককরণ চুক্তি তেহরানকে একটি উল্লেখযোগ্য কৌশলগত ধাক্কা দেবে।

কিরবির ঘোষণার আগে, রিয়াদ ইউয়ানে চীনের কাছে তেল বিক্রি করার একটি চুক্তি নিয়ে কাজ করছিল এবং মার্চ মাসে ইরানের সাথে বেইজিং-মধ্যস্থতায় একটি স্বাভাবিকীকরণ চুক্তি স্বাক্ষর করেছিল। আগস্ট মাসে, সৌদি আরব ও ইরানও চীন ও রাশিয়ার নেতৃত্বে একটি অনানুষ্ঠানিক ব্লক ব্রিকস গ্রুপে যোগদানের আমন্ত্রণ পেয়েছিল।

রবিবার ইসলামী পণ্ডিতদের একটি সম্মেলনে ইরানের রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি ইসরায়েল এবং মুসলিম বিশ্বের মধ্যে পুনর্মিলনের ধারণার নিন্দা করেছেন। 

তিনি বলেন, "জায়নবাদী শাসনের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা ইসলামী বিশ্বের যে কোনও সরকারের পশ্চাদমুখী ও প্রতিক্রিয়াশীল পদক্ষেপ।" "অধিকৃত ভূমি এবং ইসলামী বিশ্বের সমস্ত যোদ্ধাদের জন্য একমাত্র বিকল্প হল শত্রুদের প্রতিরোধ করা এবং তাদের বিরুদ্ধে দাঁড়ানো", তিনি আরও বলেন, ইরান ইসরায়েলি দখল থেকে জেরুজালেমের "মুক্তি" করতে প্রতিশ্রুতিবদ্ধ।

খামেনির একটি ভিডিও প্রতিক্রিয়ায় ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, "খামেনির সন্ত্রাসবাদী শাসন যখন ধ্বংস ও গণহত্যার বীজ বপন করে, তখন ইসরায়েল অগ্রগতি ও শান্তির দিকে এগিয়ে যায়।" ইসরায়েলের নাগরিক, এই অঞ্চলের জনগণ এবং সামগ্রিকভাবে মানবতার সুবিধার জন্য শান্তির বৃত্ত প্রসারিত করতে ইরান আমাদের বাধা দেবে না, ঠিক যেমনটি আব্রাহাম চুক্তি অর্জনে আমাদের বাধা দেয়নি। 

news