সুককোটের পঞ্চম দিন উপলক্ষে অধিকৃত পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদ চত্বরে কয়েক ডজন ইসরায়েলি বসতি স্থাপনকারী জোর করে প্রবেশ করেছে বলে জানিয়েছে ইসলামিক ওয়াকফ বিভাগ।

গত রবিবার থেকে হাজার হাজার বসতি স্থাপনকারী উগ্র জাতীয়তাবাদী ইহুদি গোষ্ঠীর আহ্বানে মসজিদ কমপ্লেক্সে উস্কানিমূলক সফর চালিয়ে যাচ্ছে।

ইহুদি আইন অনুসারে আল আকসা মসজিদ চত্বরের যে কোনও অংশে প্রবেশ করা ইহুদিদের জন্য নিষিদ্ধ, যা টেম্পল মাউন্ট নামেও পরিচিত।

সুককোট একটি সপ্তাহব্যাপী ছুটি, যা 29 সেপ্টেম্বর থেকে শুরু হয়েছিল এবং শুক্রবার পর্যন্ত চলবে।

বুধবার আল-আকসা মসজিদের কাছে পশ্চিম দেয়ালের আল-মুগরাবি গেট দিয়ে দলবদ্ধভাবে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা কমপ্লেক্সে প্রবেশ করে এবং 'তালমুদি রীতিনীতি' পালনের চেষ্টা করে বলে ওয়াকফ কর্মকর্তা জানিয়েছেন।

প্রত্যক্ষদর্শীরা আনাদোলু বার্তা সংস্থাকে জানিয়েছেন, পুলিশ বয়সসীমা আরোপ করেছে এবং অনুপ্রবেশের সময় তরুণ ফিলিস্তিনিদের মসজিদে প্রবেশে বাধা দিয়েছে। 

ইহুদিদের প্রার্থনার অনুমতি দিতে ইসরায়েলি সেনাবাহিনী ফিলিস্তিনিদের ওল্ড সিটিতে তাদের দোকান বন্ধ করে দিতে বাধ্য করে। ফিলিস্তিনের ওয়াফা নিউজ এজেন্সির খবরে বলা হয়, সকালে বেশ কয়েকজন ওয়াকফ কর্মচারীকে পবিত্র ইসলামিক সাইটে প্রবেশ করতে বাধা দেয় ইসরায়েলি বাহিনী।

এদিকে, জেরুজালেমের পুরনো শহরে খ্রিষ্টান বা গির্জার দিকে থুতু ফেলায় সন্দেহভাজন পাঁচজনকে বুধবার গ্রেপ্তার করেছে ইসরায়েলি পুলিশ। খ্রিস্টানদের বিরুদ্ধে বিদ্বেষমূলক অঙ্গভঙ্গির ক্রমবর্ধমান অভিযোগ মোকাবেলায় একটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়েছে।

বুধবার জেরুজালেমের জেলা কমান্ডার ডোরন টার্জম্যান বলেন, দুর্ভাগ্যজনকভাবে আমরা দেখতে পাচ্ছি যে, জেরুজালেমের পুরনো শহরে খ্রিস্টানদের প্রতি ক্রমাগত বিদ্বেষমূলক আচরণ চলছে, প্রাথমিকভাবে চরমপন্থীদের থুতু ফেলার মাধ্যমে। আটককৃতদের পরিচয় সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

news