আঙ্কারায় সরকারি স্থাপনার সামনে বোমা বিস্ফোরণে দুই হামলাকারী নিহত হওয়ার পর তুরস্ক সিরিয়া ও ইরাকে কুর্দিদের সব স্থাপনাকে বৈধ সামরিক লক্ষ্য বলে ঘোষণা করেছে।

এই সপ্তাহে তুরস্কের সেনাবাহিনী ইরাকের উত্তরাঞ্চলে বিমান হামলা চালিয়েছে এবং হামলার প্রতিক্রিয়ায় দেশব্যাপী একাধিক অভিযান পরিচালনা করেছে, নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি-পিকেকের সঙ্গে জড়িত সন্দেহে কয়েক ডজন সন্দেহভাজনকে আটক করা হয়েছে, যাকে তুরস্ক ও তার পশ্চিমা মিত্ররা সন্ত্রাসী গোষ্ঠী বলে মনে করে।

গত বুধবার তুরস্কের সরকার রোববারের হামলার প্রস্তুতি হিসেবে জাতীয় নিরাপত্তা বিষয়ক একটি বৈঠক করেছে।

তুরস্কের পুলিশ একজন হামলাকারীকে গুলি করে হত্যা করে। অপরজন স্পষ্টতই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে আত্মঘাতী বোমা হামলায় নিহত হয়। এতে দুই কর্মকর্তা আহত হন।

পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান বুধবার বলেছেন, হামলাকারীরা সিরিয়া হয়ে তুরস্কে প্রবেশ করেছে এবং সেখানে প্রশিক্ষণ গ্রহণ করেছে।

তিনি বলেন, "তাত্ক্ষণিকভাবে পিকেকে এবং ওয়াইপিজি, বিশেষ করে ইরাক ও সিরিয়ার সমস্ত পরিকাঠামো, সুপার স্ট্রাকচার এবং জ্বালানি সুবিধাগুলি আমাদের নিরাপত্তা বাহিনী, সশস্ত্র বাহিনী এবং গোয়েন্দা ইউনিটগুলির জন্য বৈধ লক্ষ্যবস্তু।

সাম্প্রতিক বছরগুলোতে তুরস্ক উত্তর সিরিয়ায় সীমান্ত অতিক্রম করে ওয়াইপিজি মিলিশিয়াকে লক্ষ্য করে হামলা চালিয়েছে, যাকে তারা পিকেকে-র একটি শাখা হিসাবে দেখে, যা বর্তমানে উত্তর ইরাকে অবস্থিত।

ওয়াইপিজি আইএসআইএল -আইএসআইএস-এর বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন জোটের একটি গুরুত্বপূর্ণ মিত্রও। মার্কিন যুক্তরাষ্ট্র এবং ফ্রান্সের মতো অন্যান্য মিত্রদের দ্বারা ওয়াইপিজি-র প্রতি সমর্থন আঙ্কারার সাথে এলটে টান দিয়েছে।

ফিদান বলেন, "আমি এখান থেকে তৃতীয় পক্ষকে পিকেকে এবং ওয়াইপিজি সুবিধা এবং কর্মীদের থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছি।

ইরাক এ সপ্তাহে আঙ্কারার বিমান হামলার নিন্দা জানানোর পর বুধবার হাবেরতুর্ক এবং অন্যান্য তুর্কি গণমাধ্যমগুলো জানিয়েছে যে, ইরাকের প্রতিরক্ষামন্ত্রী থাবেট আল-আব্বাসি বৃহস্পতিবার আঙ্কারা সফর করবেন এবং তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী ইয়াসার গুলারের সঙ্গে সাক্ষাত্ করবেন।

news