সোমবারের কনজারভেটিভ পার্টির সম্মেলনে পরিবেশমন্ত্রী থেরেস কফি ঘোষণা করেন- ব্রিটিশ সরকার অস্বাভাবিকভাবে বাঁকানো আকারের কলা বিক্রি নিষিদ্ধ করে এমন একটি "অযৌক্তিক" ইইউ বিধি পরিত্যাগ করবে। 

ম্যানচেস্টারে টরির বার্ষিক সমাবেশে বক্তব্য রাখতে গিয়ে কফি ঘোষণা করেছিলেন যে, "বাঁকানো বা সোজা, আপনি কোন আকারের কলা খেতে চান তা সরকারের সিদ্ধান্ত নয়।" 

ইইউ রেগুলেশন 1333/2011-এ বলা হয়েছে যে ইউনিয়নের মধ্যে বিক্রি করা কলা অবশ্যই "আঙ্গুলের অস্বাভাবিক বক্রতা" থেকে মুক্ত হতে হবে, যদি না সেগুলি সাইপ্রাস, গ্রীস বা পর্তুগালের নির্দিষ্ট অঞ্চল থেকে উদ্ভূত হয়। 2016 সালের ব্রেক্সিট গণভোটের আগে, ব্রেক্সিটপন্থী রাজনীতিবিদ এবং ভাষ্যকাররা এই নিয়মটিকে "পাগল ব্রাসেলস আমলাদের" ওভাররিচের উদাহরণ হিসাবে উল্লেখ করেছিলেন।

অন্যান্য উদাহরণের মধ্যে রয়েছে বাঁধাকপির মাথার বিপণনের মান সম্পর্কে একটি 1,800-শব্দের নির্দেশনা এবং একটি রায় যা বোতলজাত জল প্রস্তুতকারকদের এই দাবি করা থেকে নিষিদ্ধ করে যে তাদের পণ্য নির্জলীকরণ থেকে মুক্তি দেয়।

ব্যাপক উপহাস সত্ত্বেও, ব্রিটেন আনুষ্ঠানিকভাবে ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ করার প্রায় চার বছর পর যুক্তরাজ্যের সংবিধির বইয়ে 'বেণ্ডি কলা' নিয়মটি রয়ে গেছে। বছরের শেষের দিকে বাকি সমস্ত ইইউ আইন সহ এটি বাতিল করার কথা ছিল, যতক্ষণ না সরকার মে মাসে ঘোষণা করে যে এটি পরিবর্তে অবশিষ্ট ইইউ আইনগুলির প্রতিটি পৃথকভাবে মূল্যায়ন করবে।

মে মাস পর্যন্ত, এই ধরনের ৪ হাজারেরও বেশি আইন বইয়ে রয়ে গেছে এবং ব্রেক্সাইটাররা প্রধানমন্ত্রী ঋষি সুনাককে সেই সময়ে মাত্র 800টি বাতিল করার সিদ্ধান্ত নেওয়ার জন্য সমালোচনা করেছিলেন।  ৪ হাজার আইনের অধিকাংশই পরিবেশ সম্পর্কিত, তাই কফি এখন কোনটি বাদ দেওয়া হয়েছে এবং কোনটি ধরে রাখা হয়েছে তা নির্ধারণের জন্য দায়বদ্ধ।

তিনি তার এখতিয়ারের অধীনে প্রতিটি ইইউ আইন বাতিল করা হবে কিনা তা নির্দিষ্ট করেননি, তবে তিনি সোমবার ঘোষণা করেছিলেন যে তিনি "সবুজ উদ্যোগীদেরও লক্ষ্য করবেন যারা বিশ্বাস করেন যে আমাদের কৃষকদের গবাদি পশু পালন বন্ধ করা উচিত এবং এর পরিবর্তে আমাদের নকল মাংস খাওয়া উচিত" এবং জিনগতভাবে পরিবর্তিত ফসলের উপর নিষেধাজ্ঞা অপসারণ করা উচিত।

news