ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট যুদ্ধকালীন পরিস্থিতিতে ইসরায়েলি সৈন্যদের সাথে ব্যক্তিগতভাবে ফ্রন্ট লাইনে যোগ দিয়ে তাদের সাথে সংহতি প্রকাশ করেন। শনিবার গাজা উপত্যকা থেকে হামাস স্বাধীনতাকামীদের আকস্মিক মাল্টি-ফ্রন্ট হামলার পর এই পরিস্থিতি তৈরি হয়। রিজার্ভ ডিউটিতে আসার সময় সাবেক প্রধানমন্ত্রীকে সামনের সারিতে থাকা সেনাদের উষ্ণ অভ্যর্থনা জানাতে দেখা যায়।

এনডিটিভির খবরে বলা হয়, 2021 সালের জুন থেকে 2022 সালের জুন পর্যন্ত ইসরায়েলের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা নাফতালি বেনেটকে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী-আইডিএফের সামরিক পোশাকে দেখা গেছে। শনিবার সকালে শুরু হওয়া হামলার জবাবে আইডিএফের উল্লেখযোগ্য রিজার্ভ মোবিলাইজেশনের ঘোষণার পর এই ঘটনা ঘটে। আরেকটি ভিডিওতে দেখা যায়, ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী আইডিএফ সেনাদের সঙ্গে করমর্দন করছেন। 

ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, এটি ইসরায়েলের ইতিহাসের সবচেয়ে কঠিন দিনগুলোর একটি।  হামাসের স্বাধীনতাকামীদের দ্বারা দক্ষিণ ইসরায়েলের এই আগ্রাসন দেখা সব ইসরায়েলিদের জন্য খুবই কঠিন। এই স্বাধীনতাকামীরা স্পষ্টভাবে নারী, শিশু ও মেয়েদের লক্ষ্যবস্তু করছে। এখন সময় এসেছে হামাসকে নির্মূল করার

এদিকে, শনিবার হামাসের স্বাধীনতাকামীদের ব্যাপক হামলার পর ৩০০ জনেরও বেশি মানুষ নিহত এবং প্রায় ১৮০০ জন আহত হয়, ইসরায়েলের বিরোধী নেতা ইয়াইর ল্যাপিড একটি জাতীয় ঐক্য সরকার গঠনের প্রস্তাব দিয়েছেন, জটিল এবং দীর্ঘায়িত অভিযান শনিবার বিকেল সোয়া ৫টায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে নিরাপত্তা বিষয়ক ব্রিফিং গ্রহণের পর ল্যাপিডের এই ঘোষণা আসে।

ইয়ায়র লাপিদ বলেন, ইসরায়েল রাষ্ট্রে যুদ্ধ চলছে। এটি সহজ যুদ্ধ হবে না এবং এটি সংক্ষিপ্ত যুদ্ধও হবে না। এর কৌশলগত পরিণতি রয়েছে - যা আমরা বহু বছর ধরে দেখিনি। এটি বহু-ফ্রন্ট যুদ্ধে পরিণত হওয়ার একটি বড় ঝুঁকি রয়েছে।

বিরোধীদলীয় নেতা জোর দিয়ে বলেন, জরুরি ঐক্য সরকার গঠন ইসরায়েলের প্রতিপক্ষ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে একটি শক্তিশালী বার্তা পৌঁছে দেবে: যে ইসরায়েল আইডিএফ এবং নিরাপত্তা প্রতিষ্ঠানের সমর্থনে দৃঢ়ভাবে ঐক্যবদ্ধ।

ইয়াইর লাপিদ বলেন, নেতানিয়াহু জানেন, বর্তমান মন্ত্রিসভার চরম ও অকার্যকর গঠনে যুদ্ধ করা অসম্ভব। ইসরায়েল রাষ্ট্রের নেতৃত্ব দিতে হবে পেশাদার, অভিজ্ঞ ও দায়িত্বশীল রাজনৈতিক ব্যক্তিত্বের। প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্টজ সম্পর্কে আমার কোনও সন্দেহ নেই জাতীয় ঐক্যের রাজনৈতিক জোটের প্রধানও এই ধরনের সরকারে যোগ দেবেন

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ইয়েস আতিদ নেতা ইয়াইর ল্যাপিড এবং ন্যাশনাল ইউনিটি পার্টির নেতা বেনি গান্টজের সঙ্গে বৈঠক করেছেন। 1967 সালে ছয় দিনের যুদ্ধের আগে লেভি এশকোল সরকারের তত্কালীন বিরোধী নেতা মেনাচেম বেগিনের যোগদানের মতো একটি ঐক্য সরকার গঠন করা যেতে পারে।

৭ই অক্টোবর সকালে হামাসের স্বাধীনতাকামীরা হাজার হাজার রকেট নিক্ষেপ করে এবং কয়েক ডজন স্বাধীনতাকামীকে গাজা উপত্যকার কাছে ইসরায়েলি শহরগুলোতে মোতায়েন করে। এখন খবর পাওয়া গেছে যে ইসরায়েলের পাল্টা পদক্ষেপে গাজায় প্রায় ২৩২ জন মারা গেছে এবং ১৬০০ এরও বেশি লোক আহত হয়েছে।

শনিবার রাতের ঘটনার পর গাজায় অপারেশন আয়রন সোর্ডের আওতায় ইসরায়েলের পাল্টা বোমা হামলা তীব্রতর হয়ে ওঠে। গাজা থেকে হামাসের স্বাধীনতাকামীরা ইসরায়েলে অনুপ্রবেশের পর এ ঘটনা ঘটেছে, গাজা উপত্যকার কাছে শহর এবং কিবুতজিম আক্রমণ, ২৫৬ জনেরও বেশি লোককে নিকেশ করা হয়েছে, যাদের মধ্যে অনেকেই ছিলেন সাধারণ নাগরিক।

ইসরায়েলের দক্ষিণাঞ্চল এবং তেল আবিব ও জেরুসালেম থেকে দূরবর্তী স্থানে হামলা চালিয়ে গাজা থেকে হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে।

হামাসের সামরিক কমান্ডার মুহাম্মদ আল-দেইফ এই অভিযানকে 'আল-আকসা বন্যা' আখ্যা দিয়ে বলেন, ইসরাইলের ওপর হামলা নারীদের ওপর হামলা, জেরুজালেমের আল-আকসা মসজিদের অবমাননা এবং গাজায় চলমান অবরোধের প্রতিক্রিয়া।

news