আরব লীগে প্যালেস্টাইনের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মোহান্নাদ আকলুক রবিবার বলেছেন- তারা আরব লীগের পররাষ্ট্রমন্ত্রীদের কাউন্সিলের জরুরি বৈঠকের অনুরোধ জানিয়ে একটি স্মারকলিপি জমা দিয়েছে।

ফিলিস্তিনি সংবাদ সংস্থা ওয়াফার একটি প্রতিবেদন অনুসারে, এই বৈঠকের উদ্দেশ্য হল ফিলিস্তিনি জনগণের জন্য আন্তর্জাতিক সুরক্ষা নিশ্চিত করার জন্য আরব ও আন্তর্জাতিক উভয় ক্ষেত্রেই রাজনৈতিক সমর্থন অর্জনের কৌশল নিয়ে আলোচনা করা।

মোহান্নাদ আকলুক ওয়াফাকে বলেছেন- এই বৈঠকটি "আল-আকসা মসজিদে হাজার হাজার বসতি স্থাপনকারীদের হামলা জোরদার করা সহ ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে নৃশংস ও চলমান ইসরায়েলি আগ্রাসনের" প্রতিক্রিয়া। "অবরুদ্ধ গাজা উপত্যকার অবনতিশীল পরিস্থিতি" বিবেচনা করার জন্য মরক্কো জরুরি মন্ত্রী পর্যায়ের আরব লীগের বৈঠকের আহ্বান জানিয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়, হামাসের স্বাধীনতাকামীরা ৭ই অক্টোবর গাজা উপত্যকার কাছে ইসরায়েলি শহরগুলিতে হাজার হাজার রকেট নিক্ষেপ করে এবং কয়েক ডজন স্বাধীনতাকামী মোতায়েন করে, একটি উল্লেখযোগ্য ইহুদি ছুটির সময় একটি অভূতপূর্ব সন্ত্রাসী হামলা, যার ফলে শত শত মানুষের মৃত্যু হয়। 

ইসরায়েল যখন সিমচ্যাট তোরাহ নামে ইহুদিদের ছুটি পালন করে, তখন গাজা ইসরায়েলের দক্ষিণে এবং তেল আবিব ও জেরুজালেম পর্যন্ত হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে, যা ইসরায়েলকে সতর্ক করে দেয়।

হামাসের সামরিক কমান্ডার মুহাম্মদ আল-দেইফ এই অভিযানকে "আল-আকসা বন্যা" হিসাবে উল্লেখ করেছেন এবং বলেছেন যে ইসরায়েলের উপর হামলা মহিলাদের উপর হামলা, জেরুজালেমের আল-আকসা মসজিদের অবমাননা এবং গাজায় চলমান অবরোধের প্রতিক্রিয়ায় হয়েছিল।

news