শনিবার হামাসের যোদ্ধাদের আকস্মিক হামলায় শত শত ইসরায়েলি নিহত হয়, যার ফলে ইসরায়েল তীব্র বিমান হামলার মাধ্যমে প্রতিক্রিয়া জানায়। সংঘাত বাড়ার সঙ্গে সঙ্গে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু গাজায় হামাসের শক্ত ঘাঁটিগুলি ধ্বংস করে ধ্বংসস্তূপে পরিণত করার প্রতিশ্রুতি দিয়েছেন। 

"আমরা যুদ্ধে আছি এবং আমরা জিতব", তিনি জোর দিয়ে বলেন, "একটি 'অপারেশন' নয়, একটি 'রাউন্ড' নয়, বরং যুদ্ধে"। এখবর জানিয়েছে ইন্ডিয়ান গণমাধ্যম এনডিটিভি।

কী ঘটেছিল ইসরায়েলে? - শনিবার সকাল সাড়ে ৬টায় হামাস দক্ষিণ ইসরায়েলে বিশাল ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। ইস্রায়েল জুড়ে বিমান হামলার সাইরেনের দ্বারা সকালের নীরবতা ভেঙে যায় এবং সেরা বিমান প্রতিরক্ষা ব্যবস্থাগুলির মধ্যে একটি আয়রন গম্বুজ ব্যবস্থা আবারও সক্রিয় করা হয়।

ইসরায়েলের সেনাবাহিনী দলটির ৫ হাজার রকেট উৎক্ষেপণের জবাবে ২৫০০ টি রকেট নিক্ষেপ করে। রয়টার্সের একটি প্রতিবেদন অনুসারে, ইসরায়েলি আবাসিক এলাকাগুলিতে ধোঁয়া ছড়িয়ে পড়ে এবং সাইরেনের চিৎকারের কারণে লোকেরা ভবনগুলির পিছনে লুকিয়ে পড়ে।

হামাসের সামরিক শাখা আল-কাসসাম ব্রিগেডের প্রধান মোহাম্মদ দেইফ বলেন, "আমরা অপারেশন আল-আকসা ফ্লাডের সূচনা ঘোষণা করছি এবং আমরা ঘোষণা করছি যে শত্রুর অবস্থান, বিমানবন্দর এবং সামরিক দুর্গকে লক্ষ্য করে করা প্রথম হামলাটি ৫ হাজার ক্ষেপণাস্ত্র ও শেল অতিক্রম করেছে।"

কয়েক দশকের মধ্যে সবচেয়ে মারাত্মক ইসরায়েলি-ফিলিস্তিনি সংঘাতের তীব্রতায় ৩০০ জনেরও বেশি ইসরায়েলি এবং ২৩২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলের প্রতিক্রিয়া -"আজ আমরা মন্দের মুখ দেখেছি।" হামাস নারী, শিশু বা বয়স্কদের প্রতি বৈষম্য ছাড়াই আক্রমণ শুরু করে। এটি শীঘ্রই বুঝতে পারবে যে এটি একটি গুরুতর ভুল করেছে। ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট এক ভিডিও বিবৃতিতে বলেছেন, আমরা গাজা উপত্যকার বাস্তবতার চেহারা পরিবর্তন করব।

আয়রন ডোম আসলে কী? - আয়রন ডোম ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা হল স্থলভাগে অবস্থিত একটি বিমান প্রতিরক্ষা ব্যবস্থা। এটি ৪ থেকে ৭০ কিলোমিটার দূরে উৎক্ষেপণ করা স্বল্প-পরিসীমা রকেট, মর্টার এবং আর্টিলারি প্রজেক্টাইলগুলিকে বাধা ও ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে।

2011 সাল থেকে এই ব্যবস্থাটি ইসরায়েলকে রক্ষা করেছে। 2006 সালের লেবানন সংঘাতের সময়, হিজবুল্লাহ হাজার হাজার রকেট নিক্ষেপ করে এবং হাইফা সহ বেশ কয়েকটি উত্তরাঞ্চলে হামলা চালিয়ে অনেককে হত্যা করে। 2006 সালের হামলা ইসরায়েলকে নিজস্ব বিমান প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করতে প্ররোচিত করে।

হামাস কারা? - হামাস, যা 1987 সালে প্রথম ইন্তিফাদার সময় প্রতিষ্ঠিত হয়েছিল, প্যালেস্টাইনে একটি ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠার চেষ্টা করে। সংগঠনটি বর্তমানে ভূমধ্যসাগরের পূর্ব উপকূলে ফিলিস্তিনি অঞ্চল গাজা উপত্যকা শাসন করে। 2006 সালের ফিলিস্তিনি আইনসভা নির্বাচনে জয়লাভের পর, 2007 সালে ফাতাহর সাথে সহিংস সংঘাতের পর হামাস গাজার নিয়ন্ত্রণ গ্রহণ করে। তারপর থেকে, হামাস কার্যত গাজা শাসন করেছে, অন্যদিকে ফাতাহ পশ্চিম তীর শাসন করে।

ইসরায়েল, মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং অন্যান্য দেশ হামাসকে একটি সন্ত্রাসী সংগঠন হিসাবে শ্রেণীবদ্ধ করে।

ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্যে দ্বন্দ্বের একটি সংক্ষিপ্ত বিবরণ - 2005 সালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলের প্রত্যাহারের পর এই সংঘাত শুরু হয়। রয়টার্স জানিয়েছে যে 2005 সালের আগস্টে, মধ্যপ্রাচ্য যুদ্ধে মিশরের কাছ থেকে গাজা দখলের ৩৮ বছর পর, ইসরায়েলি বাহিনী একতরফাভাবে ছিটমহল থেকে সরে যায়, বসতিগুলি পরিত্যাগ করে এবং এটিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষের এখতিয়ারের অধীনে রেখে দেয়।

2006 সালের জানুয়ারিতে, ইসলামপন্থী গোষ্ঠীটি প্যালেস্টাইনে সংখ্যাগরিষ্ঠ আইনসভা আসন লাভ করে। আন্তর্জাতিক সংস্থাটি জানিয়েছে যে ইসরায়েল এবং মার্কিন যুক্তরাষ্ট্র ফিলিস্তিনিদের সহায়তা বন্ধ করে দিয়েছে কারণ হামাস সহিংসতা ত্যাগ করতে এবং ইসরায়েলকে স্বীকৃতি দিতে অস্বীকার করেছে।

2023 সালের জানুয়ারিতে, ইসরায়েলি বাহিনী একটি শরণার্থী শিবিরে অভিযান চালিয়ে সাতজন ফিলিস্তিনি বন্দুকধারী এবং দুইজন বেসামরিক নাগরিককে হত্যা করার পর গাজায় ইসলামিক জিহাদ ইসরায়েলের দিকে দুটি রকেট নিক্ষেপ করে। বছরের পর বছর ধরে এই দ্বন্দ্বের সমাধান হয়নি।

গাজা উপত্যকা থেকে হামাস অক্টোবরে কয়েক বছরের মধ্যে ইসরায়েলের বিরুদ্ধে সবচেয়ে বড় হামলা চালায়। 

news