ফিলিস্তিনী গোষ্ঠী হামাসের ইসরায়েলের ওপর আকস্মিক হামলা গাজায় ব্যাপক সামরিক প্রতিশোধের দিকে নিয়ে যেতে পারে এবং সম্ভবত মধ্যপ্রাচ্যের বাইরেও এর প্রতিক্রিয়া দেখা দিতে পারে।এখবর জানিয়েছে ইন্ডিয়ান গণমাধ্যম এনডিটিভি।

অনুপ্রবেশ, সেনা ও বেসামরিক নাগরিকদের আটক এবং হাজার হাজার রকেট নিক্ষেপের ঘটনা এমন এক সময়ে ঘটল, যখন ইসরায়েলের জন্য চরম কূটনৈতিক সংবেদনশীলতা এবং দুর্বলতার মুহূর্তে বিশ্লেষকরা সতর্ক করে দিয়েছেন, তার শত্রুরা হয়তো তাদের কাজে লাগাতে চাইবে।

দেশটি যুক্তরাষ্ট্র ও সৌদি আরবের সঙ্গে একটি জটিল ত্রিপাক্ষিক চুক্তি নিয়ে আলোচনা করছে, যাতে ওয়াশিংটন রিয়াদকে নিরাপত্তার নিশ্চয়তা দেবে। সৌদিরা তাদের দিক থেকে ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করবে। এশিয়া থেকে বাণিজ্যের জন্য করিডোরের পাশাপাশি ইউরোপে গ্যাস রফতানি নিয়েও তুরস্ক ও অন্যদের সঙ্গে কথা বলছে ইসরায়েল।

আভ্যন্তরীণভাবে ইসরায়েল রাজনৈতিক অস্থিরতায় জড়িয়ে পড়েছে যা তাকে ঝুঁকিপূর্ণ করে তুলেছে। গত এপ্রিলে গাজা, লেবানন এবং সিরিয়া - এই তিনটি ফ্রন্টেই রকেট হামলা চালানো হয়। এর একটি অংশ হলো ইসরায়েলি ইহুদিরা জেরুজালেমের আল আকসা মসজিদ চত্বরে প্রবেশ করে। গত সপ্তাহেও এমন ঘটনা ঘটেছে।

ইসরায়েলের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জিওরা আইল্যান্ড সাংবাদিকদের সঙ্গে এক ব্রিফিংয়ে বলেন, 'আমি এমন কোনো বহুক্ষেত্র যুদ্ধকে বাদ দিতে পারি না, যা ইসরায়েল রাষ্ট্রের জন্য অত্যন্ত মারাত্মক হুমকির কারণ হবে। তবে তিনি আরও বলেন, ইসরায়েল এক সময় এক শত্রুর সঙ্গে লড়াই করতে পছন্দ করে এবং অন্য একটি ফ্রন্ট খোলার ব্যাপারে তারা চটজলদি তত্পর হবে না।

ইসরায়েলি কর্মকর্তারা কয়েক মাস ধরে বলে আসছেন, ইরানের নির্দেশনা ও অর্থায়নে পরিচালিত ফিলিস্তিনি জঙ্গি গোষ্ঠীগুলো সহিংসতার প্রস্তুতি নিচ্ছে এবং ইসরায়েল পাল্টা হামলা চালাতে প্রস্তুত রয়েছে। এটা বলেছিল যে, শনিবারের বিশ্রামবার ও যিহুদি ছুটির দিনে আক্রমণ দেশটিকে একেবারে অবাক করে দিয়েছিল, আঘাতের অনুভূতিকে আরও বাড়িয়ে দিয়েছিল, যা এর প্রতিক্রিয়াকে জাগিয়ে তুলতে পারে।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সাপ্তাহিক সরকার বিরোধী বিক্ষোভের কেন্দ্রবিন্দু, সম্ভবত এই হামলার পরে জাতীয় ঐক্যের একটি মুহূর্ত খুঁজে পাবেন, যার ফলে বিরোধী রাজনীতিবিদরা একটি শক্তিশালী প্রতিক্রিয়া সমর্থন করতে পারে। শনিবার রাতে যে বিক্ষোভ হওয়ার কথা ছিল, তা বন্ধ করে দেওয়া হয়।

এক ভিডিও টেপে নেতানিয়াহু বলেছেন, ইসরায়েলের নাগরিকরা, আমরা যুদ্ধ করছি। অপারেশনে নয়। পিছন থেকে কেউ-কেউ নয়। যুদ্ধে তিনি আরো বলেন,: শত্রুকে এমন মূল্য দিতে হবে, যা কখনও জানা যায়নি।"

বিচারকদের ক্ষমতাকে দুর্বল করার সরকারি পরিকল্পনার বিরুদ্ধে গণবিক্ষোভের কারণে চলতি বছর ইসরায়েলের আর্থিক বাজারের ওপর এই সংঘাত আরও ভারী হতে পারে। ডলারের বিপরীতে শেকেল প্রায় 9% কমে গেছে, যা ব্লুমবার্গ দ্বারা চিহ্নিত প্রধান মুদ্রাগুলির মধ্যে সবচেয়ে খারাপ পারফরম্যান্সগুলির মধ্যে একটি, যেখানে ইসরায়েলের প্রযুক্তি খাতে বিনিয়োগ হ্রাস পেয়েছে।

গাজায় হামাসের বিরুদ্ধে সর্বশেষ বড় ধরনের ইসরায়েলি সামরিক অভিযান হয় 2014 সালে। এটি সাত সপ্তাহ ধরে চলে এবং সেখানে কয়েক ডজন ইসরায়েলি সহ ২০০০ এরও বেশি ফিলিস্তিনিকে হত্যা করে।

news