তেলের বাজারকে বিপন্ন করছে ইসরায়েল-প্যালেস্টাইন সংঘাত

কয়েক দশক ধরে চলা ইসরায়েল-ফিলিস্তিন দ্বন্দ্বের সর্বশেষ উত্তেজনা বিশ্ব তেল বাজারের জন্য তাত্ক্ষণিক ঝুঁকি তৈরি করবে না বলে ধারণা করা হচ্ছে। রোববার বাজার খোলার প্রস্তুতিকালে ব্লুমবার্গকে এ কথা বলেন অপরিশোধিত ব্যবসায়ীরা।

শনিবার ফিলিস্তিনের সশস্ত্র সংগঠন হামাস ইসরায়েলের দিকে হাজার হাজার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে এবং গাজার সঙ্গে দেশটির সীমান্তের কাছে ইহুদি বসতিগুলোতে অনুপ্রবেশের জন্য তাদের সদস্যদের মোতায়েন করে। জবাবে দখলদার ইসরায়েলি কর্তৃপক্ষ 'আয়রন সোর্ডস' অভিযান শুরু করে।

সর্বশেষ খবরে বলা হয়েছে, হামাসের অতর্কিত হামলা শুরুর পর থেকে এ পর্যন্ত ছয় শতাধিক ইসরায়েলি নিহত হয়েছে।

এদিকে ইসরায়েল গাজায় 400টিরও বেশি স্থাপনা ধ্বংস বা ক্ষতিগ্রস্ত করেছে। এতে তিন শতাধিক ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের অনেকেই বেসামরিক নাগরিক ছিলেন। আহত হয়েছেন প্রায় 2 হাজার মানুষ।

র্যাপিড্যান এনার্জি গ্রুপের প্রেসিডেন্ট ও হোয়াইট হাউসের সাবেক কর্মকর্তা বব McNally বলেন, ইরানে সংঘাত ছড়িয়ে পড়লে তেল-বিধ্বংসী পরিস্থিতির সৃষ্টি হবে।
তেল উত্পাদনকারী এবং ওপেকের অন্যতম সদস্য ইরানকে হামাসের অন্যতম সমর্থক হিসেবে দেখা হচ্ছে।

ব্লুমবার্গের মতে, অল্প সময়ের জন্য তেলের সরবরাহে এর প্রভাব পড়ার সম্ভাবনা নেই, বলেন অন্দুরান্ড ক্যাপিটাল ম্যানেজমেন্টের হেজ ফান্ড ব্যবসায়ী পিয়েরে অন্দুরান্ড। কিন্তু শেষ পর্যন্ত সরবরাহ ও মূল্যের ওপর এর প্রভাব পড়তে পারে। ইরান তার পক্ষ থেকে প্রকাশ্যে ফিলিস্তিনি হামলার প্রতি সমর্থন প্রকাশ করেছে।

McNally বলেন, কাঁচা পণ্যের দাম বাড়ার সঙ্গে সঙ্গেই তা বিঘ্নের ঝুঁকি বাড়াবে, যদি তেল আভিভ ইসলামি প্রজাতন্ত্রে কোনও পরিকাঠামোয় আঘাত করে জবাব দেয়।
ইরানের অপরিশোধিত তেলের চালান পাঁচ বছরের সর্বোচ্চে ফিরে এসেছে, বাজারের জন্য ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। সাম্প্রতিক শত্রুতার কারণে ওয়াশিংটন ইরানের পণ্যবাহী পণ্যপ্রবাহের সঙ্গে আরও আগ্রাসীভাবে মোকাবিলা করতে পারে, যা মূলত চীনের প্রতি যুক্তরাষ্ট্রের নীরব আশীর্বাদে স্থানান্তরিত হয়েছে।

তিনি বলেন, আমি মনে করি এই অগ্রগতির অর্থ হবে ইরানের নিষেধাজ্ঞা আরও জোরদার করা।

ইসলামী প্রজাতন্ত্র হরমুজ প্রণালী অবরোধ করে এর জবাব দিতে পারে, যা আরব সাগরের উত্তরে অবস্থিত একটি জলপথ যেখানে প্রতিদিন প্রায় ১৭ মিলিয়ন ব্যারেল অশোধিত তেলবাহী জাহাজ চলাচল করে।
 

news