ইসরায়েলি-ফিলিস্তিনি সহিংসতা থামানোর একমাত্র উপায় বের করলেন তুর্কি আইনপ্রণেতা

তুরস্কের গ্র্যান্ড ন্যাশনাল অ্যাসেমব্লির নবনির্বাচিত স্পিকার ড. নুমান কুর্তুলমাস রবিবার বলেছেন যে মধ্যপ্রাচ্যে ইসরায়েলি ও ফিলিস্তিনিদের মধ্যে অব্যাহত সংঘাত অনিবার্য, দ্বি-রাষ্ট্র সমাধানের বিষয়ে একটি চুক্তির অনুপস্থিতিতে যা একটি মুক্ত ও স্বাধীন প্যালেস্টাইনের নিশ্চয়তা দেয়।

ইস্তাম্বুলে এক বক্তৃতায় কুর্তুলমাস বলেন, "প্যালেস্টাইন রাষ্ট্র সম্পূর্ণ স্বাধীন না হওয়া পর্যন্ত মধ্যপ্রাচ্যে এই অস্থিরতা শেষ হবে না।

তিনি বলেন, "এটা এখন স্পষ্ট যে এই দ্বি-রাষ্ট্র সমাধান ছাড়া আর কোনও উপায় নেই"।

কুর্তুলমাস জাতিসংঘের নিরাপত্তা পরিষদের 242 নং প্রস্তাব মেনে চলারও আহ্বান জানান, যা 1967 সালের নভেম্বরে আঞ্চলিক শান্তির বিনিময়ে 1967 সালের আরব-ইসরায়েলি যুদ্ধের সময় দখলকৃত অঞ্চলগুলি থেকে ইসরায়েলকে প্রত্যাহারের দাবি জানায়।

শাসক জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির প্রতিনিধিত্বকারী তুর্কি আইনপ্রণেতা পূর্বে ইসরায়েলের বিরুদ্ধে কঠোর বক্তব্যের জন্য পরিচিত ছিলেন, দেশকে "ইহুদিবাদী হত্যাকারী" এবং "সন্ত্রাসী রাষ্ট্র" হিসাবে উল্লেখ করেছিলেন।

গত মাসে আয়ারল্যান্ডে অনুষ্ঠিত একটি শীর্ষ সম্মেলনে কুর্তুলমাস ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার জন্য তুর্কি নেতৃত্বের প্রচেষ্টায় ইসরায়েলি নেসেটের রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎ করেন। সেপ্টেম্বরে রিসেপ তাইয়েপ এরদোগান এবং বেঞ্জামিন নেতানিয়াহু নিউইয়র্কে একটি শীর্ষ সম্মেলনে প্রথমবার ব্যক্তিগতভাবে দেখা করেছিলেন।

হামাস যা কয়েক দশকের মধ্যে এই অঞ্চলে উত্তেজনার সবচেয়ে উল্লেখযোগ্য বৃদ্ধি হিসাবে দেখা হচ্ছে, শনিবার ইস্রায়েলে সহিংস অনুপ্রবেশ শুরু করেছে, প্রায়শই ইস্রায়েলের সাথে সম্পর্ক পুনরুদ্ধারের চেষ্টা করা বিদেশী রাষ্ট্রগুলির বিরোধিতা ঘোষণা করেছে।

তুরস্কে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূত ইরিত লিলিয়ানও রবিবার বলেছেন যে, ইসরায়েল যুদ্ধ ঘোষণা করায় চলমান সংঘাত এবং শত শত মানুষের মৃত্যুর আলোকে ইসরায়েল ও হামাসের মধ্যে মধ্যস্থতার প্রচেষ্টা নিয়ে আলোচনা করা অপরিণত।

তুরস্কের আঙ্কারায় লিলিয়ান সাংবাদিকদের বলেন, মধ্যস্থতা একটি স্বতন্ত্র সময়ে হয়। বর্তমানে আমরা মৃতদের গণনা করছি, আহতদের চিকিৎসা করার চেষ্টা করছি, এবং আমরা জানি না কতজন নাগরিককে অপহরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, "আমি বিশ্বাস করি এটি আমাদের অবস্থানকে আরও জোরদার করে যে হামাসের তুরস্ক বা বিশ্বের অন্য কোথাও কোনও অফিস থাকা বা কোনও ধরনের কার্যকলাপে জড়িত হওয়া উচিত নয়।" সন্ত্রাসবাদীদের কাছ থেকে নির্দেশ বা নির্দেশ দেওয়ার কোনও জায়গা পৃথিবীতে নেই। আঙ্কারা হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণা করেনি।
 

news