হামাসের ব্যবহৃত মার্কিন অস্ত্রের উৎস অবশ্যই তদন্ত করা উচিত: বললেন মার্কিন কংগ্রেসম্যান

রিপাবলিকান রিপাবলিকান মার্জরি টেইলর গ্রিন বলেছেন- ওয়াশিংটনকে অবশ্যই ইসরায়েলের বিরুদ্ধে চলমান হামলায় ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের ব্যবহৃত মার্কিন-নির্মিত অস্ত্রের উৎসের তদন্ত করতে হবে।

কংগ্রেস মহিলা জোর দিয়েছিলেন যে হামাসের কিছু অস্ত্র ইউক্রেন বা আফগানিস্তানে উদ্ভূত হতে পারে এবং তাদের উৎস নির্ধারণের জন্য এই অস্ত্রগুলির সন্ধান করা প্রয়োজন। এখবর জানিয়েছে রুশ গণমাধ্যম আরটি।

কংগ্রেস মহিলা এক্স-এ লিখেছেন, হামাস কর্তৃক ইসরায়েলের বিরুদ্ধে ব্যবহৃত যে কোন U.S. অস্ত্রের ক্রমিক সংখ্যা পর্যবেক্ষণ করতে আমাদের অবশ্যই ইসরায়েলের সাথে সহযোগিতা করতে হবে। তাদের উৎপত্তি কি আফগানিস্তানে? তাদের উৎপত্তি কি ইউক্রেনে? সম্ভবত উভয়ই। 

এই দাবিগুলিকে সমর্থন করার জন্য বর্তমানে কোনও শক্ত প্রমাণ নেই। তবে, অনলাইনে প্রচারিত অন্তত একটি যাচাই না হওয়া ভিডিওতে হামাসের এক জঙ্গিকে অস্ত্রের জন্য ইউক্রেনীয়দের "ধন্যবাদ" জানাতে এবং একটি এম136 অ্যান্টি-ট্যাঙ্ক গ্রেনেড লঞ্চার এবং মার্কিন-নির্মিত অন্যান্য সামগ্রী প্রদর্শন করতে দেখা গেছে।

গত দেড় বছর ধরে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনে সামরিক সহায়তা ঢেলে দিয়েছে, মস্কোর বিরুদ্ধে কিয়েভের লড়াইকে জোরদার করেছে। ইউক্রেনের বিরুদ্ধে বারবার অস্ত্রের অপব্যবহার ও বিক্রির অভিযোগ আনা হয়েছে, আগ্নেয়াস্ত্র, মাইন এবং গাইডেড অ্যান্টি-ট্যাঙ্ক ক্ষেপণাস্ত্র নিয়মিত ব্ল্যাক ওয়েবে বিক্রির জন্য উপস্থিত হয়।

২০২১ সালের আগস্টে তালেবানরা আফগানিস্তানের নিয়ন্ত্রণ দখল করার পর, পেন্টাগনের প্রত্যক্ষ ও দীর্ঘায়িত সম্পৃক্ততায় নির্মিত দেশের এখন-নিষ্ক্রিয় সেনাবাহিনীর পুরো অস্ত্রাগার তাদের হাতে চলে যায়।
 

news