রাশিয়ার সঙ্গে সংলাপে 'গর্বিত "ইইউ নেতা

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান বলেছেন- তিনি রাশিয়ার সাথে চমৎকার সম্পর্ক বজায় রাখতে পেরে "গর্বিত", অন্য ইউরোপীয় দেশগুলিকে এমন একটি "যুদ্ধ কৌশল" অনুসরণ করার জন্য অভিযুক্ত করেছেন যা কেবল দ্বন্দ্বকে আরও বাড়িয়ে তুলবে।

অরবান সাংবাদিকদের ব্যাখ্যা করে বলেন, হাঙ্গেরির দৃষ্টিভঙ্গি ব্লকের "সংখ্যাগরিষ্ঠ" থেকে আলাদা, যা ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ান বাহিনী মোতায়েনের পর থেকে রাশিয়ার প্রতি বিভিন্ন প্রতিকূল নীতি গ্রহণ করেছে।
তিনি বলেন, 'আমরা রাশিয়ানদের সঙ্গে সমস্ত যোগাযোগের মাধ্যম বজায় রেখেছি। অন্যথায়, সম্প্রীতির কোনও সম্ভাবনা নেই। এটি একটি কৌশল। অতএব, আমরা এতে সন্তুষ্ট ", তিনি বলেন, যদিও ইইউ সদস্যদের অধিকাংশই একটি" যুদ্ধের কৌশল "ব্যবহার করে, হাঙ্গেরি একটি" শান্তি কৌশল "ব্যবহার করে।

গত সপ্তাহে বেইজিংয়ে রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রীর এই মন্তব্য, যা অরবান ব্রাসেলসে রক্ষা করেছিলেন। তিনি আরও বলেন, "আমরা একমাত্র শান্তির পক্ষে এবং পক্ষে কথা বলছি যা ইউরোপে প্রত্যেকের স্বার্থে হবে।"

লুক্সেমবুর্গের প্রধানমন্ত্রী জেভিয়ার বেট্টেল এটিকে ইউক্রেনীয়দের "মাঝের আঙুল" হিসাবে বর্ণনা করার সাথে সাথে ভ্লাদিমির পুতিনের সাথে বৈঠকের জন্য হাঙ্গেরিয়ান নেতার সমালোচনা করা হয়েছে। এস্তোনিয়ার প্রধানমন্ত্রী কাজা কালাসও বলেছেন যে তিনি অরবানের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করবেন।

গত বছর ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু হওয়ার পরপরই বুদাপেস্ট এর নিন্দা করলেও অরবান রাশিয়ার বিরুদ্ধে মার্কিন নেতৃত্বাধীন নিষেধাজ্ঞা অভিযানে যোগ দিতে অস্বীকার করেছেন এবং কিয়েভকে অস্ত্র সরবরাহ করতেও অস্বীকার করেছেন। এর আগে প্রধানমন্ত্রী যুক্তি দিয়েছিলেন যে পশ্চিমা নিষেধাজ্ঞাগুলি "উল্টো ফল দিয়েছে", দাবি করে যে ইউরোপ জুড়ে জ্বালানির দাম বৃদ্ধির ফলে ব্রাসেলস "নিজের পায়ে গুলি চালিয়েছে"।

অতীতে অরবান ইইউ-এর অত্যন্ত সমালোচনা করেছেন। এই সপ্তাহে সোভিয়েত ইউনিয়নের বিরুদ্ধে ১৯৫৬ সালের ব্যর্থ হাঙ্গেরিয়ান বিদ্রোহের বার্ষিকী উপলক্ষে অরবান এই ব্লককে ইউএসএসআর-এর একটি "খারাপ সমসাময়িক প্যারোডি" হিসাবে সমালোচনা করে দাবি করেছেন যে এটি একটি উদার গণতন্ত্রের মডেল চাপিয়ে দেওয়ার জন্য কাজ করেছে যা হাঙ্গেরির জনগণ প্রত্যাখ্যান করেছে।

সোভিয়েত শাসনের অধীনে হাঙ্গেরির কয়েক দশক ধরে অরবান বলেছিলেন, "মস্কোর শিসের সুরে আমাদের নাচতে হয়েছিল।" "ব্রাসেলসও হুইসেল দেয়, কিন্তু আমরা যেমন খুশি তেমনই নাচব, আর যদি নাচতে না চাই, আমরা নাচব না।"
 

news