ইসরায়েলি আবাসন খাতে ফিলিস্তিনির পরিবর্তে নিয়োগ পেতে পাচ্ছে ভারতীয় শ্রমিক

 হামাস-ইসরায়েল যুদ্ধকে কেন্দ্র করে ফিলিস্তিনিদের জীবনে অর্থনৈতিক দুর্দশা নেমে এসেছে। সেই দুর্দশা দীর্ঘায়িত করতেই ইসরায়েলি আবাসন খাত থেকে ফিলিস্তিনি শ্রমিকদের বাদ দেওয়া হচ্ছে। তার পরিবর্তে সেখানে প্রায় ১ লাখ ভারতীয়কে কাজে নিতে পারে ইসরায়েল। বিষয়টি নিয়ে ভারতের সঙ্গে আলোচনা চলছে ইসরায়েলের।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার প্রতিবেদনের বরাত দিয়ে ভারতীয় সংবাদমাধ্যম টেলিগ্রাফ ইন্ডিয়া এ তথ্য জানিয়েছে। ভয়েস অব আমেরিকা ইসরায়েলি আবাসন ব্যবসায়ী ও ইসরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট হাইম ফেইগলিনের একটি সাক্ষাৎকার নেয়। সেই সাক্ষাৎকারেই এসব তথ্য উঠে আসে।

গত ৭ অক্টোবর হামাস ইসরায়েলে আকস্মিক হামলার পর থেকেই দেশটিতে কাজ করা প্রায় ৯০ হাজার ফিলিস্তিনির ওয়ার্ক পারমিট বাতিল করা হয়েছে। তাদের পরিবর্তে ১ লাখ ভারতীয়কে কাজে নিতে অনুমতি চেয়ে আবেদন করেছে ইসরায়েলি আবাসন ব্যবসায়ীরা।

 ভয়েস অব আমেরিকাকে ইসরায়েল বিল্ডার্স অ্যাসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট হাইম ফেইগলিন বলেন, ‘বর্তমানে আমরা ভারতের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করছি।’

ফেইগলিন জানান, ইসরায়েলি আবাসন খাতের শ্রমিকদের মধ্যে শতকরা ২৫ জনই ফিলিস্তিনি। কিন্তু হামাস-ইসরায়েল যুদ্ধ শুরুর পর ইসরায়েলি আবাসন খাতের কার্যক্রম ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয় শ্রমিকের অভাবে। ফেইগলিন বলেন, ফিলিস্তিনিদের আর ইসরায়েলে কাজ করার সুযোগ দেওয়া হচ্ছে না।

তবে ভারত সরকার এ বিষয়ে এখনো কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news