সেনারা ‘গাজা সিটির প্রাণকেন্দ্রে’ পৌঁছে গেছে: ইসরায়েল

 ইসরায়েল বলেছে, তাদের সেনারা গাজার অনেক ভেতরে ঢুকে পড়ছে। সেখানকার অধিবাসীরা বলছেন, গাজার শহরাঞ্চলের প্রাণকেন্দ্রে হামলা চালাতে শহরতলিতে অবস্থান নিয়ে আছে ট্যাংক।

ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) এর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের কমান্ডিং অফিসার মেজর জেনারেল ইয়ারন ফিঙ্কেলম্যান মঙ্গলবার গাজা সীমান্তের কাছে সাংবাদিকদের বলেছেন, “কয়েক দশকের মধ্যে এই প্রথম আইডিএফ গাজা সিটির প্রাণকেন্দ্রে, সন্ত্রাসবাদের প্রাণকেন্দ্রে লড়ছে।

“প্রতিদিন, প্রতি ঘন্টায় ইসরায়েলি বাহিনী জঙ্গি হত্যা করছে, টানেলগুলো খুঁজে বের করছে, অস্ত্র ধ্বংস করছে এবং শত্রুর কেন্দ্রগুলোর দিকে এগিয়ে চলেছে।”

ইসরায়েল এর আগে বলেছিল, তারা গাজা সিটি ঘিরে ফেলেছে। শিগগিরই হামাস যোদ্ধাদের নির্মূল করতে তারা সেখানে হামলা চালাবে।

ইসরয়েলি বাহিনীর গাজা সিটির আরও ভেতরে ঢুকে পড়ার যে দাবি ইসরায়েল করেছে, মাঠ পর্যায়ে তার কোনও লক্ষণ নেই। তবে ইসরায়েলি সেনাবাহিনীর মুখপাত্র রিচার্ড হেচ বলেছেন, গাজা সিটি ঘিরে থাকা সেনারা শহরের ভেতরে হামলা চালাতে পারে।

এরকম হামলা এরই মধ্যে হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “গাজার চারপাশে আমাদের ঘেরের মধ্যে থেকে আমরা কীভাবে অভিযানিক কর্মকাণ্ড পরিচালনা করছি তা নিয়ে আমি কথা বলব না। আমি কেবল বলতে পারি, আপনি ঠিক পথেই আছেন।”

গাজায় হামাসের সামরিক শাখা বলেছে, লড়াইয়ে তাদের যোদ্ধারা অগ্রসরমান ইসরায়েলি বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি ঘটাচ্ছে।

তবে যুদ্ধক্ষেত্রে ইসরায়েল এবং হামাস কোনও পক্ষের দাবিই নিরপেক্ষ সূত্রে যাচাই করা সম্ভব হয়নি।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news