গাজার নিরাপত্তা নিয়ে নেতানিয়াহুর বক্তব্যের ব্যাখ্যা চেয়েছে যুক্তরাষ্ট্র

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় চলমান যুদ্ধ শেষ হলে সেখানকার নিরাপত্তা রক্ষার দায়িত্ব ইসরায়েলের হাতে থাকবে বলে প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু যে বক্তব্য দিয়েছেন তার ব্যাখ্যা চেয়েছে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে ইসরায়েলি কর্মকর্তাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের কর্মকর্তারা এরইমধ্যে যোগাযোগ করেছেন বলে ইসরায়েলের ইংরেজি দৈনিক টাইমস অব ইসরায়েল খবর দিয়েছে। এ বিষয়ে রোববার প্রথম খবর প্রকাশ করে ইসরায়েলের রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম কান। বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের মধ্যে কিছুটা ভুল বোঝাবুঝি সৃষ্টি হয়েছে বলে ইসরায়েলি গণমাধ্যম জানিয়েছে।

শনিবার তেল আবিবে এক সংবাদ সম্মেলনে নেতানিয়াহু বলেন, গাজা যুদ্ধ অবসানের পর সেখানকার নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করবে ইসরায়েল কর্তৃপক্ষ। ফিলিস্তিনি স্বশাসন কর্তৃপক্ষ বা অন্য কারো কাছে এই দায়িত্ব দেয়া হবে না বলে জানান যুদ্ধবাজ নেতানিয়াহু। তার এই বক্তব্যে যুক্তরাষ্ট্র খানিকটা বিস্মিত হয়েছে এবং নেতানিয়াহু এই বক্তব্যের মধ্য দিয়ে প্রকৃতপক্ষে কী বোঝাতে চেয়েছেন তা জানতে চান মার্কিন কর্মকর্তারা।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, গাজা থেকে হামাসকে নিশ্চিহ্ন করার ক্ষেত্রে ইসরায়েলকে বাইডেন প্রশাসন অকুন্ঠ সমর্থন দিলেও গাজায় ইসরায়েলের দখলদারিত্বের বিরুদ্ধে ওয়াশিংটনের অবস্থান। চলতি সপ্তাহের প্রথম দিকে মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি বলেছেন, গাজায় ইসরায়েলের দখলদারিত্ব ভালো হবে না। এটি ইসরায়েলের জন্য ভালো হবে না এবং ইসরায়েলি জনগণের জন্যও ভালো হবে না।

 বর্তমানে নিরাপত্তা ব্যবস্থা থেকে শুরু করে সেখানকার সমস্ত কর্মকাণ্ড হামাসের মাধ্যমে পরিচালিত হয়।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news