গাজার বৃহত্তম হাসপাতাল আল-শিফা ইসরায়েলি সেনাদের হামলা শুরু

ইসরায়েল বলেছে, তাদের সেনাবাহিনী গাজা সিটির আল-শিফা হাসপাতালে হামলা চালিয়েছে। তাদের দাবি, তারা সেখানে হামাসের বিরুদ্ধে এ হামলা পরিচালনা করছে। হাসপাতালের ভেতরের একজন প্রত্যক্ষদর্শী বিবিসিকে বলেছেন, সেনারা আল-শিফা হাসপাতালে হামলার আগে সেখানে স্মোক বোমা নিক্ষেপ করেছে। সূত্র: বিবিসি

ইসরায়েলের হামলার অন্ধ সমর্থক যুক্তরাষ্ট্র বলেছে, আল-শিফা হাসপাতালের নীচে হামাসের কমান্ড সেন্টার আছে বলে ইসরায়েল যে দাবি করছে তার সমর্থনে তাদের কাছে গোয়েন্দা তথ্য আছে। হামাস ইসরায়েলের এ দাবি অস্বীকার করেছে।

জ্বালানির অভাবে কার্যক্রম বন্ধ হয়ে যাওয়া হাসপাতালটির একজন ডাক্তার এর আগে জানান যে, সেখানকার ২০০ রোগীকে গণকবরে দাফন করা হয়েছে। রাতভর গাজায় মুষলধারে বৃষ্টিপাত হয়েছে। সেখানকার লাখ লাখ বাস্তুচ্যুত মানুষ খোলা আকাশের নীচে তাবুতে বাস করছেন।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) আল-শিফা হাসপাতালে অবস্থানকারী হামাস যোদ্ধাদের আত্মসমর্পন করার আহ্বান জানিয়েছে। আইডিএফ দাবি করছে যে, তারা গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আল-শিফা হাসপাতালের নির্দিষ্ট এলাকায় সুনির্দিষ্ট ও পরিকল্পিত লক্ষ্যবস্তুতে হামলা চালাচ্ছে। ইসরায়েল হাসপাতাল থেকে লোকজনকে সরিয়ে নিতে কাজ করছে। তবে বিবিসি আইডিএফের এমন দাবি যাচাই করে দেখতে পারেনি।

 ত্রাণকর্মীরা বলছেন, আক্রান্ত ও অবরুদ্ধ হাসপাতালটির অবস্থা খুবই খারাপ। সেখানে হাজার হাজার রোগী ও ইসরায়েলি বোমা হামলায় বাস্তচ্যুত ফিলিস্তিনি আশ্রয় গ্রহণ করেছেন। সেখানে বিদ্যুৎ নেই। ডাক্তারদের পক্ষে জরুরি রোগীদের সেবা দেওয়া সম্ভব হচ্ছে না। এমনকি ইনকিউবেটর থেকে অপুষ্ট সদ্যজাত শিশুদের সরিয়ে নেওয়া হচ্ছে।

গত ৭ অক্টোবর হামাস অপারেশন আল-আকসা ফ্লাড নামে বড় ধরণের আকস্মিক অভিযান চালায় ইসরায়েলে। পবিত্র আল-আকসা মসজিদ অবমাননা এবং ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলি সেনা ও ইহুদী বসতিস্থাপনকারীদের হত্যা-নির্যাতনের প্রতিবাদে ওই অভিযান চালানো হয়েছে বলে হামাস জানিয়েছে। এতে ১২০০ ইসরায়েলি নিহত ও দুই শতাধিক জিম্মি হিসেবে আটক করে গাজায় নিয়ে যায়।

সেই দিন থেকে ইসরায়েল গাজায় টানা নির্বিচার ভয়াবহ বিমান হামলা চালিয়ে যাচ্ছে। এরপর ২৭ আক্টোবর থেকে এরসঙ্গে যোগ হয়েছে সর্বাত্মক স্থলহামলা। যুদ্ধবিরতির জন্য যতবেশি আহ্বান জানানো হয়েছে কিন্তু তাতে কোনো কান না দিয়ে হামলার তীব্রতা আরও বাড়িয়ে দিয়েছে।

হামাস পরিচালিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাযেলি হামলায় উপত্যাকাটিতে ১১ হাজার ৩২০ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৪ হাজার ৬৫০ শিশু।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news