গাজায় যুদ্ধের ‘বর্ধিত মানবিক বিরতির’  নিরাপত্তা পরিষদের প্রস্তাব প্রত্যাখ্যান ইসরায়েলের

জাতিসংঘ নিরাপত্তা পরিষদ গাজা উপত্যাকায় ‘বর্ধিত মানবিক বিরতির’ আহ্বান জানিয়ে একটি প্রস্তাব পাস করেছে। ইসরায়েল এটি প্রত্যাখ্যান করেছে।

গাজার দুর্দশাগ্রস্ত মজলুম ফিলিস্তিনিদের কাছে মানবিক সহায়তা পৌঁছাতে চলমান যুদ্ধের ‘বর্ধিত মানবিক বিরতির’ আহ্বান জানিয়ে গত বুধবার প্রস্তাবটি পাস  করে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। নিরাপত্তা পরিষদের প্রস্তাবে অবিলম্বে হামাসের হাতে আটক জিম্মিদের নিঃশর্ত মুক্তিরও আহ্বান জানানো হয়েছে। মাল্টার উত্থাপিত প্রস্তাবটির পক্ষে নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১২টি দেশ ভোট দেয়। ভোটদানে বিরত ছিল যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও রাশিয়া। ইসরায়েল এ প্রস্তাবে কানই দেয়নি। প্রস্তাবটি পাস হওয়ার গাজায় হামলা আরও জোরদার করার পাশাপাশি সেখানকার আল-শিফা হাসপাতালে বৃহস্পতিবারও হামলা চালিয়েছে।

এ প্রস্তাবে জাতিসংঘের বিভিন্ন সংস্থা, রেড ক্রস ও অন্যান্য ‘নিরপেক্ষ’ মানবিক সংগঠনকে ত্রাণ পৌঁছে দেওয়ার সুযোগ করে দিতে পর্যাপ্ত সংখ্যক দিনের জন্য জরুরি ভিত্তিতে বর্ধিত মানবিক বিরতি ও করিডর খুলে দেওয়ার আহ্বান জানানো হয়েছে।

প্রস্তাবটি কার্যকর করার আন্তর্জাতিক আইনি বাধ্যবাধকতা রয়েছে। অবশ্য অতীতে নিরাপত্তা পরিষদের এ ধরনের অনেক আইনি বাধ্যবাধকতা থাকা প্রস্তাব ইসরায়েল মানেনি। এরপরও বিশ্লেষকেরা বলছেন, প্রস্তাবটি ইসরায়েলের ওপর চাপ সৃষ্টি করবে। বিশেষ করে যুক্তরাষ্ট্র প্রস্তাবটি পাসে বাধা দেয়নি। দেশটি চাইলে ভেটো দিয়ে প্রস্তাবটি আটকে দিতে পারত।

গত ৭ অক্টোবর এ যুদ্ধ শুরু হওয়ার পর এ সংকট নিয়ে পঞ্চমবারের মতো বসল নিরাপত্তা পরিষদ। আগের বৈঠকে উত্থাপিত প্রস্তাবে যুক্তরাষ্ট্র ভেটো দেওয়ায় তা পাস হয়নি।

ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে আকস্মিক হামলা চালায়। এতে প্রায় ১ হাজার ২০০ জন নিহত হন। এ ছাড়া ফিলিস্তিনি যোদ্ধারা প্রায় ২৪০ জনকে জিম্মি হিসেবে আটক করেছে। যাদের চারজনকে হামাস ইতোমধ্যে ছেড়ে দিয়েছে।

হামাসের হামলার জবাবে ওই দিনই গাজায় ব্যাপক হামলা শুরু করে ইসরায়েল। নির্বিচার ও বিরামহীন হামলায় গাজায় সাড়ে ১১ হাজার  নিহত হয়েছেন। তাদের আট হাজারের বেশি নারী ও শিশু। এ ছাড়া সর্বাত্মক অবরোধের কারণে গাজায় খাবার, পানি ও ওষুধের অভাবে ভয়াবহ মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে অঞ্চলটিতে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news