শিফা হাসপাতালের নিচে কমান্ড সেন্টার নেই, মরীচিকা খুঁজছে ইসরায়েল

গাজা উপত্যকার সবচেয়ে বড় হাসপাতাল আশ শিফার আন্ডারগ্রাউন্ডে ইসলামী প্রতিরোধকামী সংগঠন হামাসের সামরিক কমান্ড থাকার কথা নাকচ করে দিয়েছেন হামাসের রাজনৈতিক ব্যুরোর শীর্ষ পর্যায়ের নেতা ওসামা হামদান। লেবাননের রাজধানী বৈরুতে এক সাংবাদিক সম্মেলনে তিনি ইসরাইলি অভিযোগ নাকচ করে প্রমাণ হিসেবে সাম্প্রতিক কিছু ফুটেজ তুলে ধরেন।

এসব ফুটেজে দেখা যায়, আশ-শিফা হাসপাতালের বিভিন্ন পয়েন্টে  ইসরায়েলি সেনারা অস্ত্র রাখছে। পরে তারাই আবার সেখানে অভিযান চালিয়ে এসব অস্ত্র উদ্ধার করে এবং সেগুলো হামাসের অস্ত্র বলে চালিয়ে দেয়।

হামদান এসব ফুটেজ দেখিয়ে বলেন, ইসরায়েলি সেনারা সেখানে ত্রাণ বক্সে অস্ত্র ভরে রেখে পরে সেই অস্ত্র উদ্ধারের নাটক করে হামাসকে অভিযুক্ত করছে।

এদিকে ইসরায়েলি সেনারা অবরুদ্ধ আল-শিফা মেডিক্যাল কমপ্লেক্সে ‘মরীচিকা’ খুঁজে বেড়াচ্ছে বলে মন্তব্য করেছেন হামাসের সামরিক বাহিনী ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবায়দা।

তিনি বলেন, ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আল-শিফায় যা খুঁজে বেড়াচ্ছেন তা চরম হাস্যকর। তিনি ওই হাসপাতালে দখলদার সেনাদের অভিযানকে ‘মরিচিকা তল্লাশি অভিযান’ বলে বর্ণনা করেন।

তিনি বলেন, সকল আন্তর্জাতিক আইন ও রীতিনীতি লঙ্ঘন করে ইসরায়েলি সেনারা আল-শিফা হাসপাতালে যে বর্বরতা চালিয়েছে তাকে আন্তর্জাতিক সমাজের জন্য ‘অপমানকর’। আন্তর্জাতিক সমাজ মানবাধিকার ও আন্তর্জাতিক আইনের কথা বলে তারা একটি হাসপাতালে ট্যাংকের অনুপ্রবেশ রোধ করতে পারেনি।

আবু উবায়দা বলেন, গত চার দিনে, আমাদের যোদ্ধারা মারকাভা ট্যাংক ও বুলডোজারসহ ৬২টি ইসরায়েলি সামরিক যানকে ক্ষতিগ্রস্ত ও ধ্বংস করতে সক্ষম হয়েছেন। তিন দিন আগে একটি একক হামলায় ৯ ইসরায়েলি সেনাকে খতম করা হয়েছে। প্রতিনিয়ত হামাস  যোদ্ধাদের হামলায় ইসরায়েলি সেনারা মারা পড়ছে এবং তারা বহু ফ্রন্টে পশ্চাদপসরণ করতে বাধ্য হয়েছে। কিন্তু তেল আবিব তার নিহত সেনাদের প্রকৃত সংখ্যা প্রকাশ করছে না।

হামাস একটি দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিয়েছে-  জানিয়ে কাসসাম ব্রিগেডের মুখপাত্র বলেন, ইসরায়েলি সেনারা যতদিন গাজায় অবস্থান করবে ততদিন তাদের হতাহতের সংখ্যা বাড়তেই থাকবে।  সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news