২ মাস পর কানাডায় ই-ভিসা পরিষেবা শুরু করল ভারত

কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা পরিষেবা চালু করেছে ভারতীয় হাইকমিশন। কানাডায় খালিস্তানপন্থী শিখ নেতা হরদীপ সিং নিজ্জরের হত্যাকাণ্ডের পরপরই তলানিতে গিয়ে ঠেকেছিল ভারত-কানাডা সম্পর্ক। ওই আবহে ই-ভিসা পরিষেবা বন্ধ করে দিয়েছিল কানাডায় অবস্থিত ভারতীয় হাইকমিশন। তবে দুই মাস বিরতির পর সেই পরিষেবা আবার চালু করেছে ভারত। ফলে ধারণা করা হচ্ছে, দুই দেশের সম্পর্ক কিছুটা ঠিক হওয়ার পথে এগোচ্ছে।

কানাডায় অবস্থিত ভারতীয় হাইকমিশনের তরফে দেয়া এক বিবৃতিতে ই-ভিসা চালুর কথা জানানো হয়েছে। ২২শে নভেম্বর থেকেই এই পরিষেবা চালু হচ্ছে। কানাডার সাধারণ নাগরিকরা এই পরিষেবা পাবেন। তবে কানাডার যে নাগরিকদের কাছে সাধারণের বদলে অন্য ধরনের পাসপোর্ট আছে, তাদের ই-ভিসা দেওয়া হবে না। হাইকমিশনে এসে পাসপোর্টের পাতায় সেই ভিসা নিতে হবে তাদের।

কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা পরিষেবা চালুর বিষয়ে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শংকর বলেন, আমরা এর আগে সাময়িক ভাবে ভিসা পরিষেবা স্থগিত রেখেছিলাম কানাডায়। কারণ সেখানে যা পরিস্থিতি ছিল, তাতে আমাদের হাইকমিশন কর্মীদের অফিসে যাওয়া কষ্টকর হয়ে পড়েছিল। এই আবহে তারা অফিসে গিয়ে ভিসা প্রক্রিাকরণের কাজ করতে পারছিলেন না। তবে সাম্প্রতিককালে সেখানে ভারতীয় হাইকমিশন কর্মীদের নিরাপত্তা বৃদ্ধি পেয়েছে। পরিস্থিতি আগের তুলনায় ভালো হয়েছে।

তিনি আরও বলেন, বেশ কিছু ক্ষেত্রে ফিজিক্যাল ভিসা দেয়ার কাজ আগেই শুরু করেছিল ভারত। আমরা জানিয়েছিলাম, এরপরে আমরা ই-ভিসা চালুর দিকে নজর দেব। সেই মতোই ফের একবার কানাডার নাগরিকদের জন্য ই-ভিসা পরিষেবা চালু করেছে ভারত। বর্তমান পরিস্থিতি পর্যালোচনা করে আমরা মনে করেছি, ভিসা পরিষেবাগুলি ক্রমান্বয়ে পুনরায় চালু করা সম্ভব। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news