মার্কিন ভোটারদের নির্বাচনে আগ্রহ ঐতিহাসিকভাবে হ্রাস পেয়েছে বলছে জরিপ

যুক্তরাষ্ট্রে ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনের দিকে ভোটারদের উৎসাহ কমে গেছে কারণ আমেরিকানদের সংখ্যাগরিষ্ঠ উভয় প্রধান-দলীয় প্রার্থীকে অপছন্দ করে। আমেরিকানরা এই বছরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে আগ্রহ হারাচ্ছে কারণ ডেমোক্রেট পদপ্রার্থী জো বাইডেন এবং রিপাবলিকান প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প উভয়ই ভোটারদের বিচ্ছিন্ন করে রেখেছেন, একটি নতুন এনবিসি নিউজ জরিপ এটাই বলছে। 

গত রোববার প্রকাশিত এই সমীক্ষায় দেখা গেছে যে মার্কিন ভোটারদের মাত্র ৬৪% নভেম্বরের নির্বাচনে ‘খুব আগ্রহী’, ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে এ হার ছিল ৭৭%। এর আগে কখনও এনবিসি পোলস্টাররা একটি নির্বাচনী চক্রের এত দেরিতে ভোটারদের কম আগ্রহ রেকর্ড করেনি। ২০১২ সালের মার্চ মাসে  নির্বাচন নিয়ে মাত্র ৫৯% ভোটার ‘খুব আগ্রহী’ ছিলেন, কিন্তু পরের মাসে নিবাচনী তোড়জোড় উত্তপ্ত হওয়ায় তা ৬৭% পর্যন্ত বৃদ্ধি পায়। 

ভোটারদের উৎসাহের ঐতিহাসিক অভাব দৃশ্যত উভয় প্রধান দলের প্রার্থীদের সম্পর্কে নেতিবাচক দৃষ্টিভঙ্গি প্রতিফলিত করে। এনবিসি জরিপে দেখা গেছে, মাত্র ৩৮% মার্কিন ভোটার বাইডেন সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেন। একই শতাংশ ভোটার - সম্ভবত ভোটারদের একটি ভিন্ন অংশ - ট্রাম্প সম্পর্কে ইতিবাচক অনুভূতি রয়েছে।

ডেমোক্রেট পোলস্টার জেফ হরউইট এই এনবিসি জরিপ পরিচালনা করতে সহায়তা করেন। তিনি বলেন, আমেরিকানরা আজকাল অনেক কিছুতে একমত নন, তবে এই নির্বাচনকে চাঙ্গা করতে ভোটারদের আকাঙ্ক্ষা ছাড়া আর কিছুই দেশকে এক করে না। 

রিপাবলিকান পোলস্টার বিল ম্যাকইনটার্ফ বলেছেন, ভোটের ফলাফলগুলি ইঙ্গিত করে যে নভেম্বরে ভোটারদের উপস্থিতি তুলনামূলকভাবে কম হবে, বিশেষ করে তরুণদের মধ্যে। ৩৫ বছরের কম বয়সী মাত্র ৩৬% ভোটারের এই বছরের নির্বাচনে উচ্চ স্তরের আগ্রহ রয়েছে। যদিও ৭০% রিপাবলিকান এবং ৬৫% ডেমোক্রেট বাইডেন-ট্রাম্প রিম্যাচে খুব আগ্রহী, মাত্র ৪৮% স্বতন্ত্র তাদের উৎসাহ ভাগ করে নেয়।

জরিপে দেখা গেছে যে ট্রাম্প একটি কাল্পনিক একের পর এক প্রতিযোগিতায় ৪৬% থেকে ৪৪% ব্যবধানে বাইডেনের চেয়ে এগিয়ে রয়েছেন। যখন তৃতীয় পক্ষের প্রার্থীদের অন্তর্ভুক্ত করা হয়, বাইডেন ট্রাম্পকে ৩৯-৩৭-এ এগিয়ে দেন। এর কারণ ট্রাম্প অনেক বেশি ভোটারকে হারান যারা অন্যথায় তাকে ভোট দেবেন যদি একমাত্র অন্য পছন্দ বাইডেন হয়।

এনবিসি বলেছে যে ১৩% ভোটাররা স্বতন্ত্র প্রার্থী রবার্ট এফ কেনেডি জুনিয়রের পক্ষে। যদিও কেনেডি একজন আজীবন ডেমোক্রেট, তার বাবা ছিলেন একজন ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী, এবং তার চাচা ছিলেন প্রেসিডেন্ট জন এফ. কেনেডি জুনিয়র। তাকে রিপাবলিকানরা অনেক বেশি অনুকূলভাবে দেখেছেন। যদিও ৪০% রিপাবলিকান ভোটার কেনেডি সম্পর্কে ইতিবাচক দৃষ্টিভঙ্গি পোষণ করেছেন, সেখানে ডেমোক্রেটদের মাত্র ১৬% তার মত, জরিপে দেখা গেছে।

এনবিসি জানিয়েছে, জানুয়ারি থেকে বাইডেনের অনুমোদনের রেটিং পাঁচ শতাংশ পয়েন্ট বেড়ে ৪২% হয়েছে। ২০২০ সালে এই সময়ে ট্রাম্পের ৪৬% অনুমোদনের রেটিং ছিল এবং ১৯৯২ সালের এপ্রিলে জর্জ এইচ.ডব্লিউ বুশের ৪৩% রেটিং ছিল।সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি

news