গাজায় ১১৬ ইহুদি জিম্মির বিপরীতে ইসরায়েলে আটক রয়েছে ৯,১৭০ ফিলিস্তিনি

গত ৭ অক্টোবরের পর এসব ফিলিস্তিনিকে অধিকৃত পশ্চিম তীর থেকে আটক করেছে দখলদার ইসরায়েলি বাহিনী। এ ছাড়া গাজার হাজার হাজার ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েলি বাহিনী। ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব একথা জানিয়েছে। 

দুই পক্ষে আটক ব্যক্তিদের সঙ্গে বৈষম্যপূর্ণ আচরণের বিষয়টি সুস্পষ্ট। বৈশ্বিক পরাশক্তিবর্গ হামাসের হাতে আটক ইসরায়েলিদের মুক্তির জন্য ব্যাপক চাপ দিলেও এই শক্তিবর্গ ইসরায়েলে আটক ফিলিস্তিনিদের মুক্তির জন্য তেল আবিবের ওপর সর্বনিম্ন চাপও দিচ্ছে না।

ফিলিস্তিনি প্রিজনার্স ক্লাব জানায়, গাজায় ২৫২ দিন ধরে হামলা চলার মধ্যেই ইসরায়েল জেরুজালেমসহ পশ্চিম তীরে পরিকল্পিতভাবে ফিলিস্তিনিদের গ্রেপ্তারি অব্যাহত রেখেছে। 
গত বুধবার এক বিবৃতিতে প্রিজনার্স ক্লাব বলেছে, দখলদার ইসরায়েল ফিলিস্তিনি বন্দিদের ওপর ভয়ানক নির্যাতন ও অপরাধ করছে। এতে অন্তত ১৮ ফিলিস্তিনি প্রাণ হারিয়েছেন। এ ছাড়া গাজার অসংখ্য বন্দিকে হত্যা করা হয়েছে। 

বিবৃতিতে বলা হয়, আটক ফিলিস্তিনি বন্দিদের মধ্যে ৩১০ জন নারী ও ৬৪০ জন শিশু। ৮৫ জন ফিলিস্তিনি সাংবাদিককে আটক করে, যার মধ্যে ৫২ জন এখনও আটক রয়েছেন। তাদের মধ্যে ১৪ জন গাজার সাংবাদিক। 

আটক সাংবাদিকদের মধ্যে ৬ জন নারী সাংবাদিক। তাদেরকে প্রশাসনিক গ্রেপ্তারি আওতায় অথবা উস্কানি সৃষ্টির অভিযোগে আটক করা হয়েছে। প্রশাসনিক আটক আদেশে গ্রেপ্তারির সংখ্যা হল ৬ হাজার ৫২৭। 

প্রিজনার্স ক্লাব জানায়, বর্তমানের মানবাধিকার সংস্থাগুলোর মূল চ্যালেঞ্জ হল গাজার বন্দিদের অবস্থা। দখলদার বাহিনী অব্যাহতভাবে গাজার লোকদের গুম করছে এবং বন্দিদের অবস্থা দেখতে আন্তর্জাতিক রেডক্রস কমিটিকে অনুমোদন দিতে অস্বীকার করে যাচ্ছে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news