ভারত ছাড়ছেন ৪ হাজার ৩০০ ধনকুবের 

এই তথ্য উঠে এসেছে আন্তর্জাতিক বিনিয়োগ মাইগ্রেশন উপদেষ্টা ফার্ম হেনলে এ্যান্ড পার্টনার্সের এক প্রতিবেদনে। ফার্মটির প্রতিবেদনে বলা হয়েছে, তারা ২০২৪ সালেই ভারত ত্যাগ করবে। দাবি করা হয় বিশ্বের মধ্যে সবচেয়ে দ্রুত এগিয়ে চলা অর্থনীতির দেশ ভারত। অথচ দ্রুত এগিয়ে চলা সেই ভারত ছেড়ে ‘পালাতে’ আগ্রহী কোটিপতিরা। 

প্রতিবেদনে বলা হয়েছে, ভারত ছেড়ে যাওয়া বেশিরভাগ কোটিপতি পছন্দের জায়গা হিসেবে বেছে নিচ্ছেন সংযুক্ত আরব আমিরাতকে। এরপরই এসব ধনীদের তালিকায় সবার উপরে রয়েছে চীন ও ব্রিটেন। তালিকার শেষ দিকে রয়েছে ভারতের নাম। 

প্রতিবেদনে স্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে, প্রতি বছর ভারত ছেড়ে অন্য দেশে চলে যাওয়া ব্যবসায়ী ও কোটিপতির সংখ্যা বেড়েই চলেছে। গত বছর অর্থাৎ ২০২৩ সালে এই সংখ্যা ছিল ৫ হাজার ১০০। এ বছর মাত্র ৬ মাসেই সংখ্যাটা পৌঁছে গেছে ৪ হাজার ৩০০ জনে। ফলে আগামী ৬ মাসে সংখ্যাটা আরও বাড়বে।

প্রশ্ন হচ্ছে, কেন ধনীরা ভারতের প্রতি অনীহা দেখিয়ে অন্য দেশের নাগরিকত্ব নিচ্ছেন? এ প্রসঙ্গে একাধিক কারণ উঠে আসছে। যার মধ্যে উল্লেখযোগ্য হলো, দেশের ব্যবসায়িক নীতি। রাজনৈতিক মহলের দাবি, মুষ্টিমেয় একটি শ্রেণিকে ব্যবসায়িক ক্ষেত্রে বাড়তি সুবিধা দিয়ে চলেছে মোদি সরকার। যার জেরে সমস্যায় পড়তে হচ্ছে তুলনায় কিছু কম প্রতিপত্তিশালী ব্যবসায়ীদের। দেশের মাটিতে খুব একটা সুবিধা করতে না পেরেই বেশিরভাগ ব্যবসায়ী ঝুঁকছেন বিদেশের দিকে। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news