দাগেস্তানে গির্জা-সিনাগগে বন্দুক হামলা, পুলিশসহ নিহত ২২

স্থানীয় সময় রোববার সন্ধ্যায় রাশিয়ার দাগেস্তান প্রজাতন্ত্রের ডারবেন্ট এবং মাখাচকালা শহরে এই হামলার ঘটনা ঘটে। সেখানকার দুটি অর্থোডক্স গির্জা, একটি সিনাগগ ও একটি পুলিশ পোস্টে হামলা চালায় অজ্ঞাত বন্দুকধারীরা। 

কর্তৃপক্ষ জানিয়েছে, ওই হামলায় কমপক্ষে আরও ১২ জন আহত হয়েছেন। নিহতদের মধ্যে কয়েকজন পুলিশ এবং একজন অর্থোডক্স যাজকসহ বেশ কয়েকজন বেসামরিক নাগরিক রয়েছেন।

হামলার শিকার ওই সিনাগগ এবং গির্জা উভয়ই ডারবেন্টে অবস্থিত। মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তর ককেশাস অঞ্চলের এই স্থানটি প্রাচীন ইহুদি সম্প্রদায়ের আবাসস্থল। 

এ ছাড়া ডাববেন্ট থেকে প্রায় ১২৫ কিলোমিটার (৭৮ মাইল) দূরে দাগেস্তানের রাজধানী মাখাচকালায় একটি পুলিশ পোস্টেও  হামলা চালায় বন্দুকধারীরা। 

হামলার পর ডারবেন্টের সিনাগগে আগুন ধরে যায়। হামলার শিকার গির্জা থেকেও ধোঁয়া উঠছিল বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। দাগেস্তান প্রজাতন্ত্রের প্রধান সের্গেই মেলিকভ বলেছেন, হামলাকারীদের মধ্যে ছয়জনকে ‘নির্মূল করা’ হয়েছে।

এএফপি জানিয়েছে, এ হামলায় জড়িত আরও ব্যক্তিদের খোঁজে অভিযান চালাচ্ছে স্থানীয় পুলিশ। তবে এ হামলার সঙ্গে কারা জড়িত, তা এখনো জানা যায়নি। এ হামলাকে ‘সন্ত্রাসী কর্মকাণ্ড’ আখ্যা দিয়ে তদন্ত শুরু করেছে রুশ কর্তৃপক্ষ। দাগেস্থানে এর আগেও কয়েকবার জঙ্গি গোষ্ঠীর হামলার ঘটনা ঘটেছে।

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, ডারবেন্টের সিনাগগটি পুড়িয়ে দেওয়া হয়েছে এবং মাখাচকালার দ্বিতীয় আরেকটি সিনাগগে গুলি চালানো হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, হামলার সময়ে সিনাগগে কোনও উপাসক ছিলেন না। সূত্র: ওয়ান ইন্ডিয়া বাংলা

এনবিএস/ওডে/সি 

news