বিশ্বকে চমকে দিয়ে আফগানিস্তান নগর পরিষেবার জন্য বাস তৈরি করেছে। নিজস্ব এই বাস তৈরির ঘোষণা দিয়েছেন দেশটির মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ। গতকাল বৃহস্পতিবার (১৮ অক্টোবর) এক্স হ্যান্ডেলে তিনি এই ঘোষণা দেন। 

কাবুল ভিত্তিক গণমাধ্যমটি বলছে, পাবলিক বাসের ছবি পোস্ট করে জাবিহুল্লাহ বলেছেন, আফগানিস্তানের নগর পরিবহণ পরিষেবাগুলোতে ব্যবহারের জন্য নতুন বাস তৈরি করা হয়েছে। আলহামদুলিল্লাহ। দেশীয় উৎপাদনশিল্পে এটি একটি উল্লেখযোগ্য মাইলফলক। এই অর্জন উদযাপনের জন্য শীঘ্রই উদ্বোধনী অনুষ্ঠান হবে। জাবিহুল্লাহ মুজাহিদ আরও বলেন, আফগানিস্তান আল্লাহর রহমতে আত্মনির্ভরশীলতা ও উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ২০২১ সালের ১৫ আগস্ট দেশ ছেড়ে পালিয়ে যান। এদিন দ্বিতীয়বারের মতো কাবুলের ক্ষমতায় বসে তালেবান। বিদ্রোহী থেকে শাসকে পরিণত হয়ে নিজেদের ব্যাখ্যা অনুযায়ী ইসলামিক শাসন শুরু করে তারা। এখন পর্যন্ত তারা আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। তাই নিজেদের বৈধতার দাবি জোরদার করতে সব ধরনের তৎপরতা চালিয়ে যাচ্ছে তালেবান।

বিশ্বের কোনো দেশ এখন পর্যন্ত তালেবানকে আফগানিস্তানের বৈধ সরকার হিসেবে স্বীকৃতি না দিলেও তারা চীন ও রাশিয়ার মতো আঞ্চলিক বড় শক্তিগুলোর সঙ্গে নিয়মিত বৈঠক করেছে। এমনকি তাদের প্রতিনিধিরা জাতিসংঘের উদ্যোগে আয়োজিত বিভিন্ন বৈঠকেও অংশ নিয়েছেন। চাপ সত্ত্বেও জাতিসংঘের এসব বৈঠকে কোনো নারী বা নাগরিক সমাজের প্রতিনিধি রাখেনি তালেবান।

দেশের ভেতরে তালেবান শাসনের প্রতি এখন পর্যন্ত উল্লেখযোগ্য কোনো চ্যালেঞ্জ নেই। বিদেশি কোনো শক্তিকে এখন পর্যন্ত দেশটির অভ্যন্তরের কোনো পক্ষকে সমর্থন করারও তেমন কোনো আগ্রহ চোখে পড়েনি। কারণ, ইউক্রেন ও গাজা যুদ্ধ বিশ্বের পুরো মনোযোগ কেড়ে নিয়েছে। এ ছাড়া একসময় আন্তর্জাতিক অঙ্গনে তালেবানকে যেমনটি হুমকি মনে করা হতো, এখন তেমনটি মনে করা হয় না। কিন্তু আফগানিস্তান নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে চ্যালেঞ্জ রয়েই গেছে।

news